৩০ এপ্রিল ২০২৪ / ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:৫৪/ মঙ্গলবার
এপ্রিল ৩০, ২০২৪ ১১:৫৪ পূর্বাহ্ণ

জেএসসি ও জেডিসির পরীক্ষার্থীর প্রবেশ পত্রে অতিরিক্ত ফি আদায়

     

কে.এম.রিয়াজুল ইসলাম

বরগুনার বেতাগীতে বুধবার পরীক্ষার প্রথম দিনে এ উপজেলায় জেএসসি পরীক্ষায় ৩টি কেন্দ্রের ৫টি ভ্যেনুতে ৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ৪‘শ ৪৫ ও জেডিসি পরীক্ষায় ২টি কেন্দ্রে ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬‘শ ৯ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। উপজেলা নির্বাহী মো: রাজিব আহসান জানান, উপজেলার সর্বত্র সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এদিকে বোর্ডের নির্দেশনা অমান্য করে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রবেশ পত্রে গলাকাটা ফিস আদায়ের অভিযোগ মিলেছে। উপজেলার বিবিচিনি সংযুক্ত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে প্রবেশ পত্রে শিক্ষার্থীদের কাছ থেকে ৪’শ টাকা আদায় করা হয়েছে। এচিত্র শুধু একটি প্রতিষ্ঠানেরই নয়, উপজেলার অধিকাংশ প্রতিষ্ঠানই এ অনিয়মে জড়িয়ে পড়েছে। নির্ধারিত ফি’র চেয়ে ২ গুন এরও বেশী টাকা আদায় করছে। সামর্থের বাইরে চলে যাওয়ায় এখানকার অধিকাংশ শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
বিবিচিনি সংযুক্ত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে বিদ্যালয় শাখার জেএসসি পরীক্ষার্থী ৮৯ জন শিক্ষার্থীর কাছ থেকে উন্নয়ন খাত দেখিয়ে ওই প্রতিষ্ঠানের প্রধান অধ্যক্ষ প্রদীপ কুমার বিশ্বাস এ টাকা আদায় করেন। নাম প্রকাশে অনেচ্ছুক একাধিক শিক্ষার্থী অভিযোগ করেন, তাদের কাছ থেকে নির্ধারিত ফি’র চেয়ে বেশী টাকা নিয়েছে।
জানা যায়, বোর্ড নির্ধারিত কেন্দ্র ফি বাবদ প্রবেশ পত্র বিতরণের সময় ১৫০ টাকা আদায়ের কথা বলা হলেও এ নির্দেশনা মানেনি উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান। উন্নয়ন খাতের নামে ৫০টাকা থেকে ২‘শ ৫০ টাকা বেশী নেওয়া হয়েছে পরীক্ষার্থীদের কাছ থেকে।
অতিরিক্ত ফি আদায়ের সত্যতা নিশ্চিত করে বিবিচিনি সংযুক্ত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ প্রদীপ কুমার বিশ্বাস জানান, প্রতিষ্ঠানের উন্নয়নে অতিরিক্ত ফি নেওয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শাহাদৎ আলী মোল্লা বলেন, অতিরিক্ত অর্থ আদায়ের কোন সুযোগ নেই। এর সত্যতা পেলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply