২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:২১/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৬:২১ পূর্বাহ্ণ

মন্ত্রিসভার অধিকাংশই নতুন, বাদ পড়েছেন হেভিওয়েটরা

     

৪৬ সদস্যের মন্ত্রিসভায় অধিকাংশই নতুন। বাদ পড়েছেন হেভিওয়েট প্রায় সবাই।

এবারের মন্ত্রিসভায় নেই তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, মোহাম্মদ নাসিম, নুরুল ইসলাম নাহিদ, শাজাহান খান, মতিয়া চৌধুরী, খন্দকার মোশাররফ হোসেন, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, মোফাজ্জল হোসেন মায়া, হাসান মাহমুদ আলী, মজিবুল হক, আসাদুজ্জামান নূর, শামসুর রহমান শরীফ, অ্যাডভোকেট কামরুল ইসলাম, মির্জা আজম, তারানা হালিম।

মহাজোটের শরিকদের কাউকে মন্ত্রী করা হয়নি। যারা ছিল তারাও বাদ পড়েছেন। নতুন মন্ত্রীর তালিকায় নাম নেই আনোয়ার হোসেন মঞ্জু, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন, আনিসুল ইসলাম মাহমুদের।

নতুন মন্ত্রিসভায় জায়গা পেলেন যারা

মন্ত্রী হলেন যারা

আকম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), মো: আব্দুর রাজ্জাক (কৃষি), মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন বিচার ও সংসদ), আহম মুস্তফা কামাল (অর্থ), মো: তাজুল ইসলাম (স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়), ডা. দীপু মনি (শিক্ষা), একে আব্দুল মোমেন (পররাষ্ট্র), এমএ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুন্সী (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), সম রেজাউল করিম (গৃহায়ণ ও গণপূর্ত), মো: সাহাবউদ্দিন (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন), বীর বাহার উশুই সিং (পার্বত্য চট্টগ্রামবিষয়ক), সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), মো: নুরুল ইসলাম সুজন (রেলপথ), স্থপতি ইয়াফেস উসমান (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তাফা জব্বার (ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি)।

প্রতিমন্ত্রী যারা

কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক), মো: জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ), মো: আশরাফ আলী খান খসরু (মৎস্য ও পানিসম্পদ), বেগম মুন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালেদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন), মো: জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), মো: শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনায়েদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার পল্লীউন্নয়ন ও সমবায়), জাহিদ ফারুক (পানি সম্পদ), মো: মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কেএম খালিদ (সংস্কৃতি), ডা. মো: এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), মো: মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন), শেখ মো: আবদুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী হলেন যারা

বেগম হাবিবুন্নাহার (পরিবেশ, বন ও জলবায়ু), একেএম এনামুল হক শামীম (পানি সম্পদ), মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply