২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১:০২/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ১:০২ অপরাহ্ণ

গাজীপুরে জমেছে পশুর হাট

     

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক) ঃ
গাজীপুর সিটি কর্পোরেশনের পশুর হাটগুলো জমে উঠেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে বেচাবিক্রি।

২০ আগস্ট সোমবার থেকে পুরোদমে বিক্রি চলবে বলে আশা করছেন বেপারী ও স্থানীয় বিক্রেতারা।

জানা গেছে, এ বছর গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় পশুর হাট বসেছে ২২ টি। তার মধ্যে দুইটি স্থায়ী বাকী গুলো অস্থায়ী পশুর হাট। প্রতিটি হাটেই দেশীয় জাতের পর্যাপ্ত গরু নিয়ে এসেছেন পাইকার, স্থানীয় ব্যবসায়ী ও কৃষকরা। উঠেছে ছাগল, মহিষ ও ভেড়াও। দামও বেশ সহনীয় বলে সন্তুষ্ট ক্রেতারা। তবে কাংখিত লাভ না পেয়ে কিছুটা অসুন্তুষ্টি লক্ষ্য করা গেছে বিক্রেতাদের মধ্যে।

রবিবার দুপুরে গাজীপুর শহরের জয়দেবপুর পশুর হাটে গিয়ে দেখা গেছে ক্রেতা-বিক্রেতাদের ভিড়। সিরাজগঞ্জের গরু ব্যবসায়ী আব্দুর রশিদ বলেন, এবার তিনি ৭টি গরু নিয়ে শনিবার দুপুরে হাটে এসেছেন। ওইদিন ভাল ক্রেতা পাননি। রবিবার দুপুরের পর থেকে জমে উঠেছে হাট। এরই মধ্যে তিনটি গরু বিক্রি হয়ে গেছে। লাভ মোটামুটি হয়েছে। আজ সোমবার থেকে বাজারে ক্রেতার সংখ্যা বাড়বে এবং দামও আরো ভাল পাওয়া যাবে আশা করছেন তিনি।

এছাড়াও নগরীর পূবাইলের মিরের বাজার, সালনা বাজার, গাজীপুরা, সাগর-সৈকত পাম্প সংলগ্ন ও নাওজোড় অস্থায়ী পশুর হাট ঘুরে দেখা গেছে, প্রতিটি হাটেই ক্রেতা-বিক্রেতাদের সমাগম। নাওজোড় অস্থায়ী পশুর হাটের পাইকার হাসান আলী জানান, ক্রেতা থাকলেও দরদাম করে সময় কাটাচ্ছেন। সেই তুলনায় বিক্রি কম। আজ সোমবার থেকে বিক্রি বাড়বে জানিয়ে তিনি বলেন এখন পর্যন্ত মাঝারি ও ছোট গরুর চাহিদা বেশী।

বাজারে আসা ক্রেতা নগরীর ভোগড়া এলাকার বাসিন্দা হাজী মুজিবুর রহমান জানান, গত বারের তুলনায় এবার গরুর দাম বেশ সহনীয়। তিনি দুইটি গরু কিনেছেন। একটি ছোট ও অপরটি বড়। ছোটটির তুলনায় বড়টির দাম অপেক্ষাকৃত কম পড়েছে।

গাজীপুরা পশুর হাটের ক্রেতা কামরুল ইসলাম জানান, হাটে প্রচুর গরু। কিন্তু বিক্রেতারা এক লাখ টাকার গরুর দাম চাইছে তিনগুণ বেশী। এজন্য ক্রেতারা এক হাট থেকে আরেক হাট ঘুরে দরদাম করছেন। এজন্য বিক্রি তেমন হচ্ছে না। ঈদের আছে আর মাত্র দুইদিন। বিক্রি বাড়লে দাম কমতে পারে বলেও ধারনা তার।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply