২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১:০৪/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ১:০৪ অপরাহ্ণ

স্তন ক্যান্সার সনাক্তকরন ও সচেতনতা সৃষ্টিতে ওয়াসিকা

     

স্তন ক্যান্সার এর প্রকোপ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এ রোগ বাংলাদেশে  মহিলাদের মৃত্যুর প্রধান কারণগুলোর অন্যতম। কিন্তু সামান্য সচেতনতা ও নিয়মিত ঘরেই পরীক্ষা স্তন ক্যান্সারে মৃত্যুর হার কমানো সম্ভব। প্রাথমিকভাবে সনাক্তকরনে জীবনের ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়।

চট্টগ্রামের মহিলা আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়াসিকা আয়শা খান এই বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন ২০১৬ সাল থেকে মূলত গ্রামের তৃণমূল নারীদের জন্য। তাঁর উদ্যোগে

চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন উপজেলায় স্তন ক্যান্সার সনাক্তকরন ও সচেতনতামূলক কর্মসূচীর আয়োজন করা হয়েছে। তিনি তাঁর প্রয়াত মাতা রাজনীতিবিদ নীলুফার কায়সার স্মরণে এই কর্মসূচী আরম্ভ করেন। বেগম নীলুফার কায়সার ২০০৯ সালে ইন্তেকাল করেন স্তন ক্যান্সার পরবর্তী জটিলতায়। আজ দিনব্যাপী সিইপিজেডে অবস্থিত আর,এস,বি, ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পোশাকশিল্প কারখানায় স্তন ক্যান্সার সনাক্তকরন ও সচেতনতামূলক কর্মসূচীর আয়োজন করা হয়। সহায়তা করেন ব্যাংকক হাসপাতালের লাইফ এন্ড হেলথ প্রকল্পের ডাঃ ফারাহর নেতৃত্বে আরো ৬জন ডাক্তার। তাঁরা ১৩২ জন নারী কর্মীকে আজ সেবা দিয়েছেন।এতে সর্বাত্মক সহযোগিতা করেছেন আর, এস, বি, ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শ্রী অঞ্জন শেখর দাস ও  ব্যবস্থাপকবৃন্দ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply