জানুয়ারি ২৫, ২০২২ ১:৪০ পূর্বাহ্ণ

রবিবার ছাড়া হবে ঈদের নতুন নোট

ঈদুল আযহা উপলক্ষে আগামী রবিবার থেকে নতুন টাকার নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। চলবে ৩১ আগস্ট পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের মতিঝিলসহ বিভিন্ন অফিসের পাশাপাশি ১৪টি বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখা থেকে নোট বদলে নিতে পারবেন সাধারণ মানুষ।

বাংলাদেশ ব্যাংকের সূত্র জানায়, ১৪টি শাখার মাধ্যমে পাঁচ, ১০, ২০ ও ৫০ টাকার একটি করে বান্ডিল নিতে পারবেন একজন গ্রাহক। ফিঙ্গার প্রিন্ট নিয়ে নতুন নোট বিনিময় করা হবে। ফলে একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে পরিমাণ নির্বিশেষে যে কোন মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন। যেসব শাখায় নতুন নোট পাওয়া যাবে সেগুলো হল- ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, জনতা ব্যাংকের আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, শাহ্জালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা এবং রূপালী ব্যাংকের মহাখালী শাখায় নতুন টাকার নোট বদল করে নিতে পারবেন গ্রাহকরা।

নতুন নোট বিতরণ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, ঈদ উপলক্ষ্যে গ্রাহকদের চাহিদামাফিক নতুন টাকার নোট বিনিময় করা হবে। বাংলাদেশ ব্যাংক ছাড়াও বাণিজ্যিক ব্যাংকে মাধ্যমে এ নতুন নোট দেওয়ার ব্যবস্থা থাকবে। বাংলাদেশ ব্যাংকের পর্যাপ্ত মজুদ আছে বলেও জানান তিনি। এদিকে আসন্ন ঈদুল আযহা উপলক্ষ্যে আসল ব্যাংক নোটের বৈশিষ্ট্য চেনা এবং জাল নোটের সতর্কতার বিষয়ে ব্যাংকের টিভি মনিটরে ভিডিও চিত্র প্রচার করতে সব তফসিলি ব্যাংককে নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক।সৌজন্য ইত্তেফাক

শেয়ার করুনঃ

Leave a Reply