১৫ জুলাই ২০২৪ / ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:২৮/ সোমবার
জুলাই ১৫, ২০২৪ ১০:২৮ পূর্বাহ্ণ

কক্সবাজারে ইডিইউর ‘হায়ার এডুকেশন ফর প্রফেশনালস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

     

উৎসবমুখর পরিবেশে পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ‘হায়ার এডুকেশন ফর প্রফেশনালস’ শীর্ষক সেমিনার। চাকুরিজীবীদের জন্য বিশেষায়িতভাবে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন উচ্চ শিক্ষায় আগ্রহী বিভিন্ন দেশীয় এবংআন্তর্জাতিক প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।

ক্রমবর্ধমান চাকরির বাজারে প্রয়োজনীয় জ্ঞানএবং দক্ষতা কে বিবেচনা করে ইডিইউ অফার করছে দু’টি বিশেষ স্নাতকোত্তর প্রোগ্রাম- ‘মাস্টার ফর পাবলিক পলিসি এন্ড লিডারশিপ (এমপিপিএল)’ এবং‘এমএসসি ইন ডেটা এনালিটিক্স অ্যান্ড ডিজাইন থিংকিং ফর বিজনেস।‘ প্রোগ্রাম দু’টির তাৎপর্য উল্লেখ করে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস-চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন“বর্তমান চাকরির ক্ষেত্র বেশ প্রতিযোগিতামূলক, যেখানে বিবিধ স্কিলসএর প্রয়োজনীয়তা বাড়ছে। ইডিইউর বিশেষ এই দুইটি প্রোগ্রাম শিক্ষার্থীদের নানা আঙ্গিকে তাদের কর্মক্ষেত্রে দক্ষতা, অভিজ্ঞতা এবং নেতৃত্ব গুণাবলি বৃদ্ধি করতে সহায়ক হবে। শিক্ষার্থীদের সুবিধার্তে এই দু’টি প্রোগ্রাম এ আছে বেন্ডেড লার্নিংএর ব্যবস্থা। যার ফলে একজন শিক্ষার্থী কক্সবাজার বা পঞ্চগড়, দেশের যেকোন স্থান থেকেই শিক্ষা কার্যক্রম এ অংশ গ্রহণ করতে পারবে।”

“ডেটার উপর নির্ভরশীল হোন”, গুগলের এই বিখ্যাত ট্যাগলাইন কে উদ্ধৃতি করে ইডিইউর স্কুল অফ বিজনেস এর এসোশিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির বলেন, “প্রযুক্তির এই যুগে যে কোনো সিদ্বান্ত গ্রহণে ডেটার গুরুত্ব এখন অপরিসীম। বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন পদে কর্মরত পেশাদারদের জন্য ডেটা অ্যানালাইসিস স্কিলসএর অপরিহার্যতা কে বিবেচনা করে ইডিইউ এই বিশেষ প্রোগ্রাম ডিজাইন করেছে”। আলোচনায় প্রফেসর হাসান শাকিল,ব্যবসায়িক এবংঅলাভজনক প্রতিষ্ঠানে কীভাবে ডেটার ব্যবহার করে উন্নতি সাধন করা যায় তা আলোচনা করেন।

সহকারী অধ্যাপক তাসমীম চৌধুরি বহ্নিএর তত্ত্ববধানে আয়োজিত প্যানেল ডিসকাশন এ প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন ড. রকিবুল কবির, ড. হাসান শাকিল, রিদওয়ান মাহমুদ, মুহাম্মদ শিহাব সরকার, তামজীদ হায়দার তাওরাত এবং মোহাম্মদ হুমায়ুন রশীদ। আলোচনায় প্রফেসর বহ্নি পাবলিক পলিসির গুরুত্ব সম্বন্ধে আলোকপাত করেন এবং বলেন“যদিও পলিসি এডুকেশন বাংলাদেশে এখনো তেমন ভাবে বিস্তৃত নয়, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির এমপিপিএল প্রোগ্রাম বিভিন্ন কোম্পানি তে ব্যবস্থাপনা পদে আসীন এবংআগ্রহী কর্মকর্তাদের নেতৃত্ব গুণাবলি প্রখর এবং বৃদ্ধি করতে সহায়তা করবে।

উল্লেখ্য যে, দু’টি বিশেষ প্রোগ্রামে ই ভর্তি কার্যক্রম চলছে ৩রা আগস্ট পর্যন্ত।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply