৪ মে ২০২৪ / ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১০:১৮/ শনিবার
মে ৪, ২০২৪ ১০:১৮ অপরাহ্ণ

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন শাহজালাল

     

মাত্র ১ মিনিটের লড়াইয়ে শাহজালালের কাছে হার মানেন গতবারের চ্যাম্পিয়ন জীবন বলী।লালদীঘি ময়দানে ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলার ১১৪তম আসরে কুমিল্লার হোমনার মোহাম্মদ শাহজালাল বলী এবার শ্রেষ্ঠত্বের মুকুট ও শিরোপা লড়াইয়ে বিজয়ী হয়েছেন। 

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চে হাজারো মানুষের উপস্থিতিতে এবারের বলি খেলা অনুষ্ঠিত হয়।

jobbar

ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা দেখতে মানুষের ভিড়। এদিকে, গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়। প্রায় ১১ মিনিট ৩৬ লড়াইয়ে জীবন বলীর কাছে পরাজিত হন সৃজন।

দ্বিতীয় সেমিফাইনালে আনোয়ারার আব্দুন নুরের মুখোমুখি হয় গতবারের রানার-আপ শাহজালাল বলী। দুই জনের এ লাড়াই চলে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ড। এতে শাহজালাল বলীর কাছে পরাজিত হয় আব্দুন নুর বলী।

boli-3

পুরস্কার হাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ শাহজালাল বলী।উল্লেখ্য, ১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে লড়তে দেশের তরুণ যুবকদের শারীরিকভাবে তৈরি করতে এই বলী খেলার প্রচলন করেছিলেন চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার। ধারাবাহিকভাবে শত বছর পেরিয়ে বর্তমানে দেশের সর্বশ্রেষ্ঠ ঐতিহ্যবাহী লোকজ উৎসবেই শুধু পরিণত হয়নি এই খেলা, ঠাঁই করে নিয়েছে ইতিহাসেও।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply