১৫ জুন ২০২৪ / ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:১৮/ শনিবার
জুন ১৫, ২০২৪ ৪:১৮ পূর্বাহ্ণ

লাল, সবুজ না কালো? ইফতারে কোন আঙুর ভালো

     

সবুজ, লাল, কালো। বাজারে এই তিন রঙের আঙুরই দেখতে পাবেন। আঙুর খেতে মিষ্টি তবে একটু টকের ছোয়াও আছে। আবার কিছু আঙুর সত্যিই টক। আবার অনেক আঙুরে একটু কষটে ভাব থাকবে। তবে এই ফলটির দাম বেশি। তারপরও ইফতারে এই ফলটি অনেকেই রাখার চেষ্টা করেন। কিন্তু কোন রঙের আঙুর বেশি ভালো? যেহেতু রঙ আলাদা তাই উপকারও একটু আলাদা হওয়ার কথা তাই না? চলুন পার্থক্যটা দেখে নেই।

2

মিষ্টি লাল আঙুর

লাল আঙুর মিষ্টি। মুখে দেওয়ার পর একটু টক লাগলেও পরে মিষ্টি লাগে। জ্যাম বা জেলির জন্য এই আঙুর বেশি ব্যবহার করা হয়। ক্যালরি, ফ্যাট ও শর্করার হিসেবে এই আঙুরে সবুজ আঙুরের সম পরিমাণ পুষ্টি আছে। ভিটামিন সি ও কে এর উৎস হিসেবেও লাল আঙুর ভালো। এই আঙুরে রেসভেরাট্রল নামক অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়। এই উপাদান প্রদাহ কমায় ও হৃদপিন্ড ভালো রাখে। সে হিসেবে সবুজ আঙুরের তুলনায় লাল আঙুর এগিয়ে।

grapes

কালো আঙুর পুষ্টিগুণে সমৃদ্ধ

কালো আঙুরে অন্য আঙুরের তুলনায় বেশি পুষ্টি থাকে। এই আঙুরে রসও অনেক বেশি এবং টক ভাব নেই। তবে এর খোসায় একটু কষটে ভাব আছে। সচরাচর এই আঙুরে সালাদ বা ডেজার্টে বেশি ব্যবহার করা হয়। এমনিতেও এই আঙুর খেতে পারেন।

grapes

তাহলে কোনটা খাবেন?

সহজ ভাষায়, এই তিন রঙের আঙুরেই সমান পুষ্টিগুণ আছে। কিন্তু লাল ও কালো আঙুরে পলিফেনলস, ফ্লেভানয়েড, ফেনোলিক অ্যাসিড ও রেসভেরাট্রল পাওয়া যাবে। এই উপাদানগুলো প্রদাহ কমাতে সাহায্য করে। সারাদিন রোজা রেখে তাই লাল বা কালো আঙুর খেলে একটু শান্তি লাগবে। শারীরিক উপকার বিবেচনায় প্রথমে কালো, তারপর লাল এবং অবশেষে সবুজ আঙুরকে রাখতে হবে। সূত্র: হেলথ ইন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply