২৮ মার্চ ২০২৪ / ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ২:৪১/ বৃহস্পতিবার
মার্চ ২৮, ২০২৪ ২:৪১ অপরাহ্ণ

সব সূচকেই এগিয়েছে পুঁজিবাজার

     

গত সপ্তাহে সব সূচকেই এগিয়েছে দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি মূল্যসূচকই ছিল ইতিবাচক। সেই সঙ্গে লেনদেনের পরিমাণ, বাজার মূলধন ও মার্কেট পিই রেশিও বেড়েছে। একই ধারাবাহিকতায় লেনদেন শেষ হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কার্যক্রম।

তবে গত ৮ মার্চ শবেবরাতের সরকারি ছুটি থাকায় গত সপ্তাহে লেনদেন হয় চার কার্যদিবস। এই চার দিনে ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৬০ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন হয় ২ হাজার ৫৮৪ কোটি ৯৭ লাখ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৭৯৩ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ  সপ্তাহ ব্যবধানে লেনদেন বেড়েছে ৭৯১ কোটি টাকা বা ৪৪ দশমিক ১০ শতাংশ।

তবে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৬০ দশমিক ১৭ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয় ৪০৪ কোটি ৫ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২৫২ কোটি ২৫ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ২ হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে। গত সপ্তাহে ডিএসইতে ৩৮৩ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্য়ুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৫ টির, কমেছে ২৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৫টির।

গত সপ্তাহ শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ১১৫ কোটি টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়ায় ৭ লাখ ৬৬ হাজার ৫৯১ কোটি টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৪৭৬ কোটি টাকা। একই সঙ্গে বেড়েছে মার্কেট পিই রেশিও বা মূল্য আয় অনুপাত। এক সপ্তাহের ব্যবধানে পিই রেশিও দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪০ পয়েন্টে।

ডিএসইর লেনদেন শীর্ষ ছিল জেনেক্স ইনফোসিস লিমিটেড। প্রতিষ্ঠানটির ১৫৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। তালিকার দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয় ১২৭ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেনের তালিকায় শীর্ষ পাঁচে থাকা অন্য প্রতিষ্ঠানগুলো মধ্যে সি পার্ল বিচ রিসোর্টের ১১৫ কোটি ১৬ লাখ টাকার, ইস্টার্ন হাউজিংয়ের ১১০ কোটি ৫৯ লাখ টাকার, এবং এডিএন টেলিকমের ১০৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সাপ্তাহিক দর বৃদ্ধির তালিকার শীর্ষে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড। এ প্রতিষ্ঠানের শেয়ারের দাম ৯ টাকা ১০ পয়সা বা ২২.৩ শতাংশ বেড়ে সবশেষ লেনদেন হয় ৪৯ টাকা ৯০ পয়সায়। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা এডিএন টেলিকমের শেয়ার দর ১৮ দশমিক শূন্য ৯ শতাংশ বেড়ে লেনদেন হয় ১৬৬ টাকা ৫০ পয়সায়।

তালিকার অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ইস্টার্ন হাউজিংয়ের ১৬ দশমিক ৫৪ শতাংশ, সি-পার্ল বিচ রিসোর্টের ১৬ দশমিক ৩২ শতাংশ এবং সিটি জেনারেল ইনস্যুরেন্সের ১৬ দশমিক ৩২ শতাংশ দর বেড়েছে।

এদিকে সাপ্তাহিক দর পতনের শীর্ষে অবস্থান করছে ইউনাইটেড ক্যাপিটাল লিমিটেড। এর দর কমেছে ১ টাকা ৫০ পয়সা কমে অবস্থান করছে ৪৮ টাকা ৩০ পয়সায়। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজের শেয়ার দর ৬ দশমিক শূন্য ১ শতাংশ কমে অবস্থান করছে ৯৬২ টাকা ৬০ পয়সায়।

তালিকার অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্য়ুয়াল ফান্ডের ৫ দশমিক ৮০ শতাংশ, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্য়ুয়াল ফান্ডের ৫ দশমিক ১৯ শতাংশ, এমবি ফার্মাসিউটিক্যালের ৩ দশমিক ৯১ শতাংশ দর কমেছে।

অপরদিকে ডিএসইর ধারাবাহিকতায় লেনদেন বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৮ লাখ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ১৯ কোটি ৭৮ লাখ টাকা বা ৪৫ দশমিক ৬৮ শতাংশ বেশি। ঐ সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৩০ লাখ টাকা।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৫০ পয়েন্টে।  সপ্তাহজুড়ে সিএসইতে ২৭০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্য়ুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।  এর মধ্যে দর বেড়েছে ১২৩ টির, কমেছে ১১ টির এবং অপরিবর্তিত ছিল ১৩৬ টির দর।

শেয়ার করুনঃ

Leave a Reply