১৫ জুন ২০২৪ / ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৩:১৩/ শনিবার
জুন ১৫, ২০২৪ ৩:১৩ পূর্বাহ্ণ

বেনাপোল ইমিগ্রেশনে চালু হচ্ছে ই-গেট

     

মোঃ ওসমান গনি, বেনাপোল
দেশে সর্বপ্রথম আন্তর্জাতিক বিমানবন্দরের মতো পাসপোর্টে যাতায়াত কারীদের সুবিধার্থে সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে  স্থাপিত হয়েছে ই-গেট।
 শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্থলবন্দর হিসেবে দেশের মধ্যে এই প্রথম বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশনে চালু করা হচ্ছে ই-গেট। প্রথম পর্যায়ে চারটি গেট করা হয়েছে। ভারতে প্রবেশের জন্য দুইটি ও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের জন্য দুইটি করে এই গেট নির্মাণ করা হয়েছে। এতে করে ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের ভোগান্তি অনেকটা কমে আসবে বর্তমানে যাত্রীদের ইমিগ্রেশন করতে কমপক্ষে ৫ থেকে ৭ মিনিট সময় লাগে। গেট চালু হলে মাত্র ৪০ সেকেন্ডে যাত্রীদের ইমিগ্রেশন করতে পারবে। যাত্রীরা সহজেই গেটে পাসপোর্ট শো করলে অটোমেটিক ভাবে গেট খুলে যাবে পাসপোর্ট বিহীন কেউ ওই গেট দিয়ে প্রবেশ করতে পারবেন না।
বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, দেশের প্রথম স্থলবন্দর হিসেবে বেনাপোলে প্রথম ই-গেটের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। যাত্রীরা তাদের পাসপোর্ট ই-গেটে শো করলেই স্বয়ংক্রিয় ভাবে গেটটি খুলে যাবে। একজনের পাসপোর্ট আরেকজন শো করলে গেটটি খুলবে না। এতে করে যাত্রীরা আরো সহজে ইমিগ্রেশনের কাজ করতে পারবেন। এই ই-গেট উদ্বোধন হলে আমাদের কাজ সহজ হয়ে যাবে এবং যাত্রী সেবার মান বৃদ্ধি পাবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply