১৭ এপ্রিল ২০২৪ / ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১২:৩২/ বুধবার
এপ্রিল ১৭, ২০২৪ ১২:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রতিদিনের প্রকাশক ও উপদেষ্টা সম্পাদকের বিরুদ্ধে মিথ্যা মামলা ও হুমকির প্রতিবাদে মানববন্ধন

     

দেশের বহুল আলোচিত চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক আয়ান শর্মা’কে হুমকি, মিথ্যা মামলা ও অপপ্রচারের ঘটনায় মানবাধিকার সংস্থা ‘বাংলাদেশ হিউম্যান রাইটস অ্যান্ড প্রেস সোসাইটি’র মানববন্ধন জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়।

দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের প্রকাশক ও উপদেষ্টা সম্পাদক আয়ান শর্মা’কে পিএইচপি গ্রুপের এমডি ইকবাল হোসেনের দেওয়া মিথ্যা মামলা ও হুমকির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানিয়েছেন মানবাধিকার সংস্থা বাংলাদেশ হিউম্যান রাইটস অ্যান্ড প্রেস সোসাইটি ও সাংবাদিক নেতৃবৃন্দ।

জাতীয় প্রেসক্লাবে ২৭ ফেব্রুয়ারি সকালে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূতিতে বক্তারা এই তীব্র নিন্দা এবং দোষীদের আইনের আওতায় এনে গ্রেপ্তারের দাবিও জানান।

মানবাধিকার সংস্থা বাংলাদেশ হিউম্যান রাইটস অ্যান্ড প্রেস সোসাইটির চেয়ারম্যান ও জাতীয় দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. আনোয়ার হোসেন আকাশের সভাপতিত্বে এবং প্রতিদিন খবরের সম্পাদক ও প্রকাশক সরকার জামালের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, দৈনিক রূপবানী পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. ফারুক আহম্মেদ, সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, প্রচার সম্পাদক খন্দকার আলমগীর হোসাইন, দৈনিক সবুজ বাংলাদেশ পত্রিকার সম্পাদক মোহাম্মদ মাসুদ, নতুন খবর সম্পাদক আকাশ মনি, ডিইউজে’র সদস্য আব্দুল্লাহ মজুমদার,সিনিয়র সাংবাদিক মো. মাহফুজ জাহিদ, দৈনিক স্বাধীন সংবাদ ও এশিয়ান টেলিভিশনের ক্রাইম রিপোর্টার মো. রাজীব তালুকদার, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার স্টাফ রিপোর্টার ইসলাম উদ্দিন তালুকদার ও মোহাম্মদ ওয়াহিদ প্রমুখ।

মানববন্ধনে মানবাধিকার সংস্থা বাংলাদেশ হিউম্যান রাইটস এন্ড প্রেস সোসাইটির চেয়ারম্যান ও দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. আনোয়ার হোসেন বলেন, শুধুই হুমকি কিংবা অপপ্রচার নয়। দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের সম্পাদক হোসাইন তৌফিক ইফতিখার ও প্রকাশক আয়ান শর্মা’কে আসামি করে পিএইচপি গ্রুপের পরিচালক আমির হোসেন দুটি মানহানি মামলা ও ১০০ কোটি টাকা ক্ষতিপূরণের মামলা করেছেন। যা গণমাধ্যমের স্বাধীনতাকে বুড়ো আঙ্গুল দেখানোর সামিল এবং মানবাধিকারের চরম লঙ্ঘনও।

তিনি আরো বলেন, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া অডিও ক্লিপে দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক ও প্রকাশক আয়ান শর্মা’কে পিএইচপির এমডি ইকবাল হোসেন চৌধুরী যে ভাষায় হুমকি দিয়েছেন, তা অত্যন্ত দুঃখজনক এবং জঘন্যও। পিএইচপির মতো একটি শিল্প গ্রুপের মালিকের মুখে এমন লজ্জাজনক ভাষার হুমকি একেবারেই বেমানান। পত্রিকার মালিককে কচুকাটার হুমকি মানেই তাদের কাছে কোন সাধারণ মানুষ নিরাপদ নয়।

মানববন্ধনে সাংবাদিক নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর মিথ্যা মামলা এবং হুমকি দেয়ার ঘটনা সাংবাদিক মহলে উদ্বেগের সৃষ্টি করেছে। সাংবাদিকরা সমাজ, দেশ ও জাতির জন্য কাজ করেন। দায়িত্ব পালন করতে গিয়ে যদি তারা মিথ্যা মামলা কিংবা হুমকির শিকার হন, এটা নিঃসন্দেহে বাক স্বাধীনতার হুমকি। সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে এই ঘটনায় জড়িত ও দোষীদের আইনের আওতায় এনে শাস্তির জোর দাবি জানান।

এ সময় সাংবাদিক নেতারা আরো বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের উপর হামলা, হুমকি ও মিথ্যা মামলা কোনোভাবেই মেনে নেয়া যায় না। বিভিন্ন সময় এই ধরনের ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ায় তা পুনরাবৃত্তি হচ্ছে। যেখানে গণমাধ্যমের স্বাধীনতা ও বাক-স্বাধীনতা রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার দৃঢ়প্রতিজ্ঞ, সেখানে কতিপয় ব্যবসায়ী কর্তৃক সাংবাদিককে হুমকি ও হয়রানির চেষ্টা একটি গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়।

চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক ও প্রকাশকের বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা সংবাদ প্রকাশ এবং মিথ্যা মামলা দায়ের থেকে পিএইচপিকে বিরত থাকার এবং দায়েরকৃত মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় সাংবাদিক সমাজ রাজপথে নামতে বাধ্য হবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply