২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:০৪/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচন ২৭ এপ্রিল

     

   একাদশ জাতীয় সংসদের চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনটিতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন । আগামী ২৭ এপ্রিল এ আসনে ভোটের তারিখ নির্ধারণ করা হয় । ওইদিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত একটানা ইলেকট্রনিক ভোটিং মেশিন ভোটগ্রহণ হবে। তবে এ আসনে সিসি ক্যামেরা থাকবে না জানা গেছে।

 ২২ ফেব্রুয়ারি বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ১৫ তম কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ সব তথ্য নিশ্চিত করেন ।

এর আগে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়ন বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র আবেদন প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ ৬ এপ্রিল। এ ভোটে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

প্রসংগত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ক্যান্সারে আক্রান্ত হয়ে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। যিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। একাদশ সংসদেই এই আসনটি মাইনুদ্দীন খান বাদলের মৃত্যুতে আরও একবার শূন্য হয়েছিল। যার ফলে বোয়ালখালী-চান্দগাঁও এলাকার  ভোটাররা একাদশ সংসদেই  তৃতীয়বারের মতন জনপ্রতিনিধি নির্বাচনের সুযোগ পাচ্ছেন।

 মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করায় আসনটি শূণ্য হয়। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে আসেন মোছলেম উদ্দিন আহমদ।

এদিকে এই আসনে নির্বাচনে মনোনয়ন পাবার জন্য বেশ কয়েকজন রাজনৈতিক নেতা দৌঁড়ঝাপ শুরু করেছে । তন্মধ্যে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুস ছালাম, আওয়ামী লীগ নেতা হায়দার আলী চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত ও চেম্বার সভাপতি এস এম আবুল কালাম চৌধুরী, মানবাধিকার সংগঠক ব্যারিষ্টার মনোয়ার হোসেন ও সাবেক সাংসদ আবুল কালাম আজাদ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply