২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৩৯/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৪:৩৯ অপরাহ্ণ

‘বেজে উঠুক গান, জেগে উঠুক প্রাণ’ শীর্ষক সৃজামি’র গণসঙ্গীত উৎসব ১৫, ১৬, ১৭ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমিতে

     

 

মানুষ, মানবতা ও শ্রেণি সংগ্রামের গান সাধারণ মানুষের কাছে নবআঙ্গিকে পৌঁছে দেয়ার কাজে নিরন্তর চর্চায় নিয়োজিত সঙ্গীত সংগঠন ‘সৃজামি সাংস্কৃতিক অঙ্গন’ আগামী ১৫, ১৬, ১৭ ফেব্রুয়ারি, বুধ, বৃহস্পতি ও শুক্রবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজন করেছেন তিনদিনের গণসঙ্গীতের উৎসব।
১৫ ফেব্রুয়ারি বিকেল ৫টায় উৎসব উদ্বোধন করবেন দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব, নাট্যজন মামুনুর রশীদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদকে ভূষিত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ছড়াকার ও নাট্যজন অধ্যাপক সনজিব বড়ুয়া, জেলা শিল্পকলা একাডেমির কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক, সংগঠক ও নাট্যজন সাইফুল আলম বাবু এবং শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নাট্যজন মোসলেম উদ্দিন সিকদার।
উদ্বোধনী অনুষ্ঠানে মরণোত্তর সম্মাননা প্রদান করা হবে দেশের সঙ্গীতাঙ্গনের গুণী ব্যক্তিত্ব বাংলাদেশ আওয়ামী শিল্পী গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা গীতিকার, সুরকার ও গণসঙ্গীত শিল্পী প্রয়াত অশোক সেনগুপ্তকে। প্রাপকের পক্ষ থেকে তাঁর সহধর্মিণী শ্রীমতী রত্না সেনগুপ্তা এই সম্মাননা গ্রহণ করবেন। অনুষ্ঠানে সৃজামি সাংস্কৃতিক অঙ্গন পরিবেশিত ‘কবিতার গান’-এর সিডি’র মোড়ক উন্মোচিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানের শেষ পর্বে ভাষা শহীদদের স্মরণে সঙ্গীত পরিবেশন করবে সৃজামি সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীবৃন্দ এবং সবশেষে থাকবে একক সঙ্গীতানুষ্ঠান।
উৎসবের ২য় দিন অনুষ্ঠান শুরু হবে বিকেল ৫টায়। সঙ্গীত পরিবেশন করবে সৃজামি সঙ্গীত নিকেতনের নবীন শিক্ষার্থীবৃন্দ। বিকেল সাড়ে পাঁচটায় মুক্তমঞ্চে লোকসঙ্গীত ও দেশের গান পরিবেশন করবেন শিল্পী আবদুর রহিম এবং চন্দ্রিমা বিশ^াস ভৌমিক রাত্রি। এরপর দলীয় সঙ্গীত পরিবেশন করবে উদীচী শিল্পীগোষ্ঠী, চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীবৃন্দ।
গীতিকার, সুরকার এবং গণসঙ্গীতশিল্পী সুজিত চক্রবর্ত্তী’র পরিচালনায় সন্ধ্যা ৭টায় ‘কবিতা থেকে গান’ পরিবেশন করবে সৃজামি সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীবৃন্দ। ২য় দিনের অনুষ্ঠানের শেষ পরিবেশনায় অংশগ্রহণ করবেন অতিথি শিল্পী রাজু বল, কোলকাতা। উৎসবের ৩য় দিনে বিকেল ৫টায় মুক্তমঞ্চে দলীয় সঙ্গীত পরিবেশন করবে ছন্দানন্দ। এরপর একক সঙ্গীত পরিবেশন করবেন গণসঙ্গীত শিল্পী সুজিত চক্রবর্ত্তী, শিল্পী সুচিত্রা বণিক, শিল্পী রশ্মি দেব ও রিয়া চৌধুরী। সন্ধ্যায় শিল্পী সুজিত চক্রবর্ত্তী’র পরিচালনায় সৃজামি পরিবেশন করবে সম্মেলক কণ্ঠে গণজাগরণের গান। সন্ধ্যা সাড়ে সাতটায় ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী’র পরিচালনায় নৃত্য পরিবেশন করবে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের নৃত্যশিল্পীবৃন্দ। এরপর স্বদেশ ও শ্রমজীবী মানুষের জীবন সংগ্রামের কবিতা আবৃত্তি করবে বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম। উৎসবের সর্বশেষ পরিবেশনা সারেঙ্গী, কোলকাতা পরিবেশিত গণজাগরণের গান।
সৃজামি সকল সংস্কৃতি শুভানুধ্যায়ীকে এ উৎসবে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply