২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৫৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৬:৫৩ অপরাহ্ণ

দক্ষিণ সুদানে জাতিগত সংঘর্ষে নিহত ৫৬

     

দক্ষিণ সুদানের পূর্ব জঙ্গল রাজ্যে চার দিনের জাতিগত সংঘাতে অন্তত ৫৬ জন নিহত হয়েছেন। স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানায় এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, নুয়ের যুবকরা অন্য সম্প্রদায়কে আক্রমণ করলে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে নুয়ের জনগণ বেশি হতাহতের শিকার হয়েছেন। গ্রেটার পিবোর প্রশাসনিক এলাকার সরকারি কর্মকর্তা আব্রাহাম কেলাং এ তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণ সুদান ২০১১ সালে সুদান থেকে স্বাধীনতা লাভ করে। কিন্তু তারা কয়েক দশক ধরে জমি ও পশুসম্পদ নিয়ে মারাত্মক আন্তঃসাম্প্রদায়িক সংঘাতে জর্জরিত।

কেলাং জানান, শনিবার (২৪ ডিসেম্বর) সশস্ত্র নুয়ের যুবকরা গুমুরুক ও লিকুয়াঙ্গোল এলাকায় মুরলে সম্প্রদায়ের উপর হামলা চালালে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষ এখনও চলছে। মৃতদের মধ্যে ৫১ জন নুয়ের সম্প্রদায়ের, মাত্র ৫ জন মুরলে সম্প্রদায়ের।

দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন (ইউএনএমআইএসএস) কয়েকদিন আগে সতর্ক করেছিল, নুয়ের সম্প্রদায়ের যুবকরা মুরলে সম্প্রদায়ের উপর সম্ভাব্য আক্রমণের প্রস্তুতিতে একত্রিত হচ্ছে।

সর্বশেষ তারা জানিয়েছে, ক্রমবর্ধমান উত্তেজনা ও সংঘর্ষের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকায় ও আশপাশে টহল বাড়ানো হয়েছে।

শেয়ার করুনঃ

Leave a Reply