১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ভোর ৫:০১/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৫:০১ পূর্বাহ্ণ

গাড়ির চালক-হেলপারসহ জনগন সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব

     

জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভা

চট্টগ্রামে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট, গাড়ির চালক-হেলপারসহ জনগন সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোছাঃ সুমনী আক্তার বলেছেন, নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্ব। এ জন্য সারাদেশে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। সড়ক দুর্ঘটনায় কারো মৃত্যুবরণ তা কখনো কাম্য নয়। প্রতিযোগিতামূলক মনোভাব ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এগুলোর জন্য শুধু গাড়ির চালক-হেলপার দায়ী নয়, যিনি গাড়ির মালিক তাকেও এ ব্যাপারে সচেতন থাকতে হবে। মোটরযান আইন, ট্রাফিক সাইন ও ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে গাড়ী চালাতে হবে। মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে গাড়ী চালানো থেকে বিরত থাকতে হবে। শুধু বড় গাড়ি নয়, মাইক্রোবাস, সিএনজি অটোরিক্সা, নছিমন, করিমন ও অন্যান্য গাড়ি চালকদেরকে নিয়োগ দেয়ার আগে তাদেরকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। সড়কে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে আগে কে যাবে এ ধরনের মনোভাব পরিহার করতে হবে। ছাত্র-ছাত্রী, রাস্তা ব্যবহারকারী, গাড়ি-চালক-হেলপারসহ সকলে সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে। সড়কে শৃঙ্খলা ফিরে আসলে দুর্ঘটনা অনেকটা হ্রাস পাবে। যাদের ড্রাইভিং লাইসেন্স নেই তাদেরকে প্রশিক্ষণ শেষে লাইসেন্স নিয়ে গাড়ি চালাতে হবে। রাস্তায় অবহেলায় দুর্ঘটনার জন্য যাতে কেউ মারা না যায় সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সোচ্চার থাকতে হবে। নিজেরা সচেতন না হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব নয়। মনে রাখতে হবে আমরা সবাই “আইন মেনে চলি,নিরাপদে ঘরে ফিরি”।

আজ ২২ অক্টোবর শনিবার সকাল ৯টায় নগরীর সার্কিট হাউস মিলনায়তনে জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি(বিআরটিএ) আয়োজিত জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ আইন মেনে চলি,নিরাপদে ঘরে ফিরি”।

অন্যান্য বক্তারা বলেন, নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ফুটওভার ব্রিজ থাকলেও এগুলোর তেমন ব্যবহার হয় না। মানুষ গাড়িকে হাত উঁচিয়ে সঙ্কেত দিয়ে দৌঁড়ে রাস্তা পারাপার হয়। এতে মারাত্মক দুর্ঘটনার ঝুঁকি থাকে। এ ধরনের মনমানসিকতা পরিহার করে ফুটওভার ব্রিজ ব্যবহারে সকলকে আন্তরিক ও সচেতন হতে হবে।

বিআরটি’র চট্টগ্রাম সার্কেল এর সহকারী পরিচালক প্রদীপ কুমার দেব সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ চট্টগ্রাম মেট্টো সার্কেলের সহকারী পরিচালক(২) রায়হান আক্তার উর্থি। নিরাপদ সড়ক সম্পর্কিত বিষয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম সওজ’র নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মন্জুরুল আলম চৌধুরী, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অলি আহমদ, মেট্টো মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল ও চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আবদুল মান্নান ও জহুর আহমেদ সহ নিরাপদ সড়ক চাই এর প্রতিনিধিবৃন্দ। আলোচনা সভার পূর্বে নগরীর সার্কিট হাউজের সামনে থেকে নিরাপদ সড়কের দাবিতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায় সার্কিট হাউজ মিলনায়তনে গিয়ে শেষ হয়।

র‌্যালী ও আলোচনা সভায় বিভিন্ন স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী, বিআরটিএ’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী ও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন। দুপুরে নগরীর জিই সি’র মোড়ে বিআারটিএ চট্টগ্রাম বিভাগীয় অফিস আয়োজিত নিরাপদ সড়ক নিয়ে একটি রোর্ড়- শো অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক শফিকুজ্জামান ভুইয়া।জনসচেতনতা মুলক বক্তব্য রাখেন বি আর টি এ চট্ট মেট্রো সার্কেল০১ এর উপ পরিচালক (ইন্জি)তৌহিদুল হোসেন। রোড শো তে বিআরটিএ এর পক্ষে জনসচেতনতা মুলক হ্যান্ডবিল, পোষ্টারসহ বিভিন্ন নির্দেশনা মুলক কাগজপএ বিলি করা হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply