২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৩:২৪/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামে স্মরণ সভায় আ.জ.ম নাছির মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন হাজারী আওয়ামী লীগের দুর্দিনের কান্ডারী

     

চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন লালখান বাজার নিবাসী, ৭৫ পরবর্তী লালখান বাজার ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সংগঠক, আওয়ামী লীগ নেতা ও বাংলাদেশ কাস্টমসের অবসরপ্রাপ্ত সহকারী কমিশনার বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন হাজারীর স্মরণ সভা ও কুলখানি  ২ সেপ্টেম্বর শুক্রবার সকাল সাড়ে ১১টায় নগরীর লেডিস ক্লাবে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার ও দেলোয়ার হোসেন হাজারী স্মৃতি সংসদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদের সভাপতিত্বে এবং সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন।

সভায় মূল স্মৃতিচারণ করেন মরহুমের ছোট ভাই আমজাদ হোসেন হাজারী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩৩ নম্বর ফিরিঙ্গি বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মোঃ বেলাল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অন্যতম স্বাক্ষী বীর মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম (যুদ্ধাহত), বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবু ছৈয়দ, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা সেলিমুল হক, বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ, বীর মুক্তিযোদ্ধা নূর উদ্দিন, ফেনীর ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মুজিবুল হক রিপন ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ রানা। বক্তব্য রাখেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য শেখ মহিউদ্দিন বাবু, ছাত্রলীগ নেতা নাজমূল নীরব প্রমূখ।

সভায়, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্চাসেবক লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। স্মরণ সভার পূর্বে খতমে কোরান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় মেজবানের আয়োজন করা হয়। স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়েছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন হাজারী মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের দুর্দিনের কান্ডারী। তাঁর মৃত্যুতে আওয়ামী লীগের অপূরণীয় ক্ষতি হয়েছে। আমরা বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন হাজারীর নীতি অনুসরণ করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাবো-এটাই হোক আমাদের শপথ। সভায় অন্যান্য বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের বাতিঘর ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন হাজারী। মুক্তিযুদ্ধের পক্ষের ঐক্যকে আরো দৃঢ় করতে আজ তাঁর শূন্যতা অনুভব করছি। নীতি আদর্শের প্রশ্নে দেলোয়ার হোসেন হাজারী ছিলেন আপোষহীন। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও চট্টগ্রামের উন্নয়নে আমৃত্যু কাজ করে গেছেন তিনি। একজন নির্লোভ রাজনৈতিক ও সমাজকর্মী হিসেবেও তিনি ছিলেন সুপরিচিত।

শেয়ার করুনঃ

Leave a Reply