২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৯:৪৩/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৯:৪৩ পূর্বাহ্ণ

রাতে কালবৈশাখী হতে পারে যেসব জেলায়

     

ভারতের পশ্চিমবঙ্গের আসানসোল থেকে পূর্বদিকে বাংলাদেশের রাজশাহী, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা সীমান্তের দিকে একটি কালবৈশাখী ঝড় অগ্রসর হচ্ছে। শুক্রবার (২৯ এপ্রিল) রাত ১০টা থেকে ১২টার মধ্যে ঢাকাসহ দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে এক বা একাধিক কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এসময় তীব্র বজ্রপাতও হতে পারে।

রাত ৮টার দিকে রাজশাহী, চুয়াডাঙ্গা সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে আঘাত হানতে পারে। এরপর ঝড়টি মেহেরপুর রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, ঢাকা, নরসিংদী জেলার ওপর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের অভিমুখে চলে যেতে পারে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড সাসটেইনবিলিটির আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘কালবৈশাখী ঝড়টি রাত ৮টা থেকে ১০টার দিকে পদ্মা নদী অতিক্রম করবে। ফলে ওই সময়ে পদ্মায় সব ধরনের নৌযান চলাচল প্রচণ্ড ঝুঁকিপূর্ণ বলে মনে করছি। বিশেষ করে আরিচা ও মাওয়া পথে স্পিডবোট চলাচল করা খুবই বিপজ্জনক বলে মনে করছি।’

গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, বিকেল ৫টা থেকে ৬টার মধ্যে শেরপুর, ৬টা থেকে ৭টার মধ্যে জামালপুর ও ৭টা থেকে ৮টার মধ্যে ময়মনসিংহের ওপর দিয়ে কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি প্রবাহিত হতে পারে। রাত ৮টা থেকে ১২টার মধ্যে টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গাজীপুর, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

এ কালবৈশাখী ঝড়ের প্রভাবে আজ রাত ৮টা থেকে ১২টার মধ্যে রংপুর বিভাগের জেলাগুলোতে তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি প্রবাহিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।সবটুকু জানতে ক্লিক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply