১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৭:৪৪/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৭:৪৪ পূর্বাহ্ণ

ঠাণ্ডা মিয়ার গরম কথা (৩১৮) সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন সমীপে

     

মাননীয়,

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন সমীপে,

শ্রদ্ধেয় নাছির ভাইজানরে ,

গরম গরম কথার শুরুতে আমার লাখ কোটি সালাম জানিবেন।আশা করি, আল্লাহ মালিকের অপার মহিমায় ভালো থাকিয়া করোনা ভাইরাস রোধে নানান সচেতনামূলক ক্যাম্পইন,  ত্রাণ বিতরণ, করোনা হাসপাতাল  ও আইসোলেশান সেন্টার, চট্টগ্রামের উন্নয়ন ও  ভবিষ্যত রাজনৈতিক হরেক রকম চিন্তা করিয়া দিনাতিপাত করিতেছেন। আমিও গ্রাম বাংলার এক মফস্বল শহরে থাকিয়া দেশের ভবিষ্যতের কথা ভাবিয়া ছাগলের তিন নাম্বার বাচ্ছার মতো খাইয়া না খাইয়া বাঁচিয়া আছি। গেলবারে  বঙ্গকন্যা, আওয়ামী লীগের সভানেত্রী ও গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমীপে ঠাণ্ডা মিয়ার গরম কথা লিখিবার সময় এইবার আপনার সমীপে লিখিব বলিয়াছিলাম, এইজন্য লিখিতেছি বলিয়া রাগ করিবেন না বরং শত ব্যস্ততার মধ্যেও গরম কথাটুকু পড়িয়া দেখিবেন ও যাহা প্রয়োজন তাহা করিবেন আর ভুল হইলে নিজ গুনে মাফও করিয়া দিবেন।

ভাইজানরে,

আপনি হইলেন, দেশের সমুদ্র বন্দর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় সাবেক  মেয়র।দেশ জুড়িয়া আপনার পরিচয় রহিয়াছে।ছাত্রলীগের রাজনীতি করিয়া অসংখ্য বন্ধুর রাস্তা হাঁটিয়া আজ আপনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে আসীন আছেন। বর্ণাঢ্য রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক আখতারুজ্জামান চৌধুরী বাবু ও চট্টলসিংহ নামে খ্যাত এবিএম মহিউদ্দিন চৌধুরীর সাথে আপনি রাজনীতিও করিয়াছেন আবার গ্রুপিং রাজনীতিও করিতে হইয়াছে। এইসবের জলন্ত স্বাক্ষী অধ্যাপক পুলিন দে, আতাউর রহমান খান কায়সার,   এম এ মান্নান, ইসহাক মিয়া,  ইদ্রিস বিকম,  ওহাব মিয়া ও নুরুল আলম চৌধুরীরা এখন আর বাঁচিয়া নাই।ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাহেব বাঁচিয়া আছেন ও সভানেত্রীর খুব কাছের লোক হিসাবে কাজ করিতেছেন।বিষয়টি আপনিই আরো ভালো জানেন।রাজনীতিতে আপনি লড়াই করিয়া টিকিয়া আছেন।দেশবাসী তাহা ভালো করিয়া জানে। মহিউদ্দিন গ্রুপ নাছির গ্রুপ, বাবু গ্রুপ মহিউদ্দিন গ্রুপ আবার বাবু গ্রুপ নাছির গ্রুপ এইসবতো সংবাদ পত্রে প্রায়ই শিরোনাম হইত।অবশ্য বাবু ও মহিউদ্দিন গ্রুপের যখন গ্রপিং রাজনীতি ছিল তখন আপনি বাবুর পক্ষেই ছিলেন।এখন বাবু পুত্র জাবেদ ও মহিউদ্দিন পুত্র নওফেল দুইজনেই মন্ত্রী।জাতীয় পতাকা উড়াইয়া বাঁশি বাজাইয়া রাস্তায় চলিতেছে তাঁহারা।যদিও ক্ষেত্রবিশেষে মন্ত্রীর চেয়েও নগর মেয়রের সামাজিক মর্যদা অনেক বেশী।কিছু কিছু লোকেরা বলিতেছে ,মন্ত্রী হইবার চেয়েও মেয়র হওয়া অনেক কঠিন।দেশের অনেক মন্ত্রীরা মেয়র পদে প্রার্থী হইলে তখন বুঝিবেন কত ধানে কত চাল।কেন কি কারণে আপনাকে মন্ত্রীর মর্যদা দিলো না, কাহারা ষড়যন্ত্র করিল, যাহারাই ষড়যন্ত্র করুক তাহারা ঠিক করেন নাই, সত্যিই তাহারা দলের ক্ষতি করিয়াছে বলিয়া সচেতন লোকেরা বলিতেছে।বিজ্ঞ লোকেরা বলিয়া থাকে , দাদার পরিচয়ে গাধা , বাপের পরিচয়ে আধা আর নিজ পরিচয়ে শাহজাদা । আপনি হইলেন শাহজাদা । যাক, সেই সব কথা।

ভাইজানরে,

এই করোনাকালে চট্টগ্রামের মানুষ বুঝিয়াছে, গণ মানুষের নেতা কে ? দিন রাত কে মানুষের জন্য কাজ করিয়াছে।সংবাদপত্র, অনলাইন পোর্টাল, ইলেক্টনিক মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার তৎপরতা দেখিয়া অনেকে আপনাকে অনুসরণ করিয়াছে।ভালো কাজের প্রতিযোগিতাও হইলো, হইলো নিজের অবস্হানও নির্ণয়।সাধারণ মানুষও কিছু ত্রাণ পাইল।নইলে অনেকে ঘরে বসিয়া থাকিতেন সাধারণ মানূষও কষ্ট পাইত।

ভাইজানরে,

রাজনৈতিক বিশ্লেষকেরা বলিতেছে, এখন আপনার হাতে প্রচুর সময় আছে। এই সময়কে কাজে লাগান । সামাজিক, সাংস্কৃতিক ও সংগঠনের সকল প্রোগ্রামে অংশ নিন। সামনে মহানগর আওয়ামী লীগের সভাপতি হইবার যোগ্য ব্যাক্তি আপনি ছাড়া আর কে আছে? তবে আপনার শুভাকাঙ্খীরা বলিতেছে সাধারণ সম্পাদক থাকা অবস্থায় আপনি গ্রহণযোগ্য, সংগঠক ও ত্যাগী লোকদের লইয়া নগরের বিভিন্ন ওয়ার্ড, থানা ও মহানগর কমিটিকে ঢেলে সাজা্ইয়া নিজের অবস্থান আরো পাকাপোক্ত করুন।

আজ আর না। আপনার মঙ্গল ও সুস্বাসহ্য কামনায় । ইতি আপনারই গ্রাম বাংলা অখ্যাত ঠান্ডা মিয়া ।

গ্রন্হনা:   ম. আ. হ

আগামী সংখ্যায় নয়া সিইসি কাজী হাবিবুল আউয়াল সমীপে  ঠাণ্ডা মিয়ার গরম কথা   (৩১৯) সম্প্রচার করা হইবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply