২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:০৮/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ২:০৮ অপরাহ্ণ

হিজাববিতর্ক: বেঙ্গালুরুতে ১৪৪ ধারা জারি

     

হিজাব বিতর্ক ঘিরে বিশৃঙ্খলা ঠেকাতে এবার ভারতের বেঙ্গালুরুর সব স্কুল-কলেজের আশপাশে ১৪৪ ধারা জারি করল রাজ্য সরকার। আগামী ২২শে ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে এই ঘোষণা। বুধবার এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করে রাজ্য সরকার।

এর আগে, বিশৃঙ্খলা ঠেকাতে কর্নাটকের বিজেপি মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সরকার মঙ্গলবার থেকে তিন দিন রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেন।

বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পান্তের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, শহরে উত্তেজনা রয়েছে। নতুন করে প্রতিবাদ-বিক্ষোভ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। তাই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা অপরিহার্য। এই পরিস্থিতিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্কুল-কলেজের আশপাশে ফৌজদারি দণ্ডবিধির অনুযায়ী ১৪৪ ধারা জারি করা হয়েছে।

পুলিশ কমিশনার আরও জানান, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বেঙ্গালুরুর শিক্ষাপ্রতিষ্ঠানগুলির ২০০ মিটার ব্যাসার্ধের মধ্যে কোনও রকম গণজমায়েত বা বিক্ষোভ প্রদর্শন করা যাবেনা।

গত কয়েক দিনে কর্নাটকের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে হিজাব নিষিদ্ধ করার দাবিতে গেরুয়া উত্তরীয় পরে বিক্ষোভ দেখিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলি। পাল্টা হিজাবের সমর্থনে পথে নেমেছে মুসলিম শিক্ষার্থীদের একাংশ। এই পরিস্থিতিতে বড় ধরনের অশান্তি এড়াতেই এই পদক্ষেপ বলে জানা যায়।

এরই মধ্যে বুধবার কর্নাটক হাইকোর্টে হিজাব সংক্রান্ত মামলার শুনানি হয়। বিচারপতি কৃষ্ণা দীক্ষিত উদুপিতে হিজাব-নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে দায়ের করা মামলা পরবর্তী শুনানির জন্য উচ্চতর বেঞ্চে পাঠিয়েছেন।সবটুকু জানতে এখানে ক্লীক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply