২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৩৯/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৬:৩৯ অপরাহ্ণ

গাজীপুরে ৯ জেব্রার মৃত্যুর রহস্য কাটছে না

     

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর রহস্য কাটছে না। জেব্রাগুলোর মৃত্যুর পর বিশেষজ্ঞ চিকিৎসক বোর্ড বলেছে, চারটি জেব্রা নিজেদের মধ্যে সংঘর্ষে এবং অপর পাঁচটি বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়ার সংক্রমণে মারা গেছে।

গত ২৫ জানুয়ারি মঙ্গলবার বিকেলে দুই ঘণ্টার বৈঠক শেষে গণমাধ্যমকে এ কথাগুলো জানান বোর্ড সংশ্লিষ্ট ব্যক্তিরা।

অন্যদিকে বন্যপ্রাণী বিশেষজ্ঞরা বলছেন- জেব্রার নিজেদের মধ্যে সংঘর্ষ ঘটিয়ে মারা যাওয়ার ঘটনা একদমই অস্বাভাবিক। কারণ বেষ্টনীতে থাকা জেব্রারা নিজেদের মধ্যে সংঘর্ষে লিপ্ত হয়ে মৃত্যুর রেকর্ড নেই। যেহেতু জেব্রার শিং নেই তাই নিজেদের মধ্যে সংঘর্ষ হলেও মৃত্যুর মতো গুরুতর আঘাত পাওয়ার আশঙ্কা নেই।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই পার্কে গত ২ জানুয়ারি পর্যন্ত ৩১টি জেব্রা ছিল। জানুয়ারিতে ৯টি মারা যাওয়ার পর এ সংখ্যা দাঁড়িয়েছে ২২। জেব্রার মৃত্যুর কারণ অনুসন্ধানে গঠন করা হয় বিশেষজ্ঞ চিকিৎসক ও অনুসন্ধানী বোর্ড। মৃত প্রাণীর মরদেহের নমুনা বিভিন্ন পরীক্ষাগারে পাঠানো হয়।

মঙ্গলবার সাফারি পার্কের ঐরাবতী রেস্ট হাউসে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে বোর্ড বসে। বোর্ডের সভাপতি ছিলেন জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ও চিফ ভেটেরিনারি কর্মকর্তা এ বি এম শহীদ উল্লাহ। বৈঠক শেষে জেব্রাসহ অন্যান্য প্রাণীর নিরাপত্তায় ১০টি প্রস্তাব উত্থাপন করা হয়।সবটুকু জানতে ক্লিক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply