২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:২৮/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৬:২৮ পূর্বাহ্ণ

লুটকৃত অতিরিক্ত ভর্তি ফি ফেরত দিতে হবে- নুরুল আজিম রনি

     

 

সরকারি নীতিমালা অমান্য করে একাদশ শ্রেণী ভর্তি কার্যক্রমে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের প্রতিবাদে বাকলিয়া দিলোয়ারা জাহান মেমোরিয়াল কলেজ ছাত্রলীগের উদ্যোগে “প্রতিবাদ সভা ও অবস্থান কর্মসূচি” কলেজ সম্মুখে আজ বেলা ১১ টায় অনুষ্ঠিত হয়।
কলেজ ছাত্রলীগ নেতা ও ১৮ নং ওয়াার্ড ছাত্রলীগের সহ-সভাপতি মিসবাহ উদ্দিন বাপ্পীর সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন কলেজ ছাত্রলীগ নেতা মো: মহিউদ্দিন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। বিশেষ অতিথি হিসেবে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম মানিক, নগর ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল তানিম চৌধুরী, ছাত্রনেতা আনিস ওয়ারেসী, নগর ছাত্রলীগ সদস্য মিজানুর রহমান।
এছাড়াও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ওমর গণি এম ই এস কলেজ ছাত্রলীগ নেতা মোহাম্মদ শাহেদ। এতে আরো বক্তব্য রাখেন ১৮ নং ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক এনামুল হক মানিক, বাকলিয়া শহিদ এন এম এম জে কলেজ ছাত্রলীগ নেতা আজমীর শাহ, হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ নেতা নিয়াজ মাহমুদ জিদান, কায়সার নিলুফার কলেজ ছাত্রলীগ নেতা ইমরান খান।
অবস্থান কর্মসূচীতে সংহতি জানিয়ে নগর ছাত্রলীগ সাধারন সম্পাদক নুরুল আজিম রনি বলেন, জাতীয় শিক্ষা নীতিমালা অনুসরন করে চট্টগ্রাম মহানগরের ৭৫টি বেসরকারি কলেজের একাদশ শ্রেণীতে ভর্তি ফি এক ও অভিন্ন হওয়ার কথা ছিল। চট্টগ্রাম মহানগরীর জন্য সরকার নির্ধারিত ভর্তি ফি সর্বসাকূল্যে ৩০০০ টাকা হলেও বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম মহানগরের কাছে ৪৬ টি বেসরকারি কলেজের অতিরিক্ত ভর্তি ফি নেওয়ার তথ্য প্রমাণ আছে। এই বছর অনলাইন ও এসএমএসে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করে নির্দিষ্ট সময়ের মধ্যে একটি কলেজ নির্দিষ্ট করে দিয়েছিল সংশ্লিষ্ট শিক্ষা প্রশাসন। সরকারের নিয়ম মেনে নগরীর সব বেসরকারি কলেজে ৩০০০ টাকা ভর্তির কথা থাকলেও অনলাইনে একটি কলেজ নির্ধারন হওয়ার পর দেখা গেল অধিক হারে ভর্তি ফি দাবি করছে এমন ৪৬টি কলেজ। যা রীতিমত শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করে গলা কেটে টাকা আদায়ের ফর্মূলা।
অত্র বাকলিয়া দিলোয়ারা জাহান মেমোরিয়াল কলেজেও অতিরিক্ত ভর্তি ফি আদায় সহ সর্বমোট ৬০০০ টাকা নেওয়ার প্রমাণ আছে। যার কারনে শিক্ষার্থী ও অভিভাবকদের দূর্ভোগের শিকার হতে হচ্ছে। অনেক অভিভাবক নগর ছাত্রলীগের নির্দিষ্ট অভিযোগ বাক্সে নিজেদের অসহায়ত্বের কথা তুলে ধরেছেন। অনেক শিক্ষার্থী চিঠি লিখে জানিয়েছে তাদের শিক্ষা জীবন আজ হুমকির মুখে। অত্যাধিক ভর্তি ফি ও টাকা আদায়ের এই ভর্তি কার্যক্রম আমরা বন্ধ করার দাবী জানাচ্ছি। সেই সাথে দাবী আদায়ের লক্ষ্য নিয়ে আমাদের এই কর্মসূচী ধারাবাহিক ভাবে চলার ঘোষণাও দিচ্ছি। আমরা স্পষ্ট করে বলতে চাই, জাতীয় শিক্ষানীতিমালা অমান্য করে কোন কলেজকে এক টাকা বেশী ভর্তি ফি হজম করতে দেয়া হবেনা। অনতিবিলম্বে শিক্ষার্থীদের কাছ থেকে লুটকৃত অতিরিক্ত ভর্তি ফি অর্থ ফেরত দিতে হবে।এই ব্যাপারে গণমাধ্যমের সকলের কাছেও সহযোগিতা আশা করে বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম মহানগর।
এসময় আরো উপস্থিত ছিলেন ১৮ নং ওয়ার্ড ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক নাইম উদ্দিন ইরফান, প্রচার সম্পাদক আব্দুল আহাদ, সহ-সম্পাদক রাশেদ হোসাইন, ১৯ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা রিজান চৌধুরী, ১৭ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা শুভ, বাকলিয়া শহীদ এন.এম.জে কলেজ ছাত্রলীগ নেতা মানিক, রকি ভট্টাচার্য, দিলোয়ারা জাহান, কলেজ ছাত্রলীগ নেতা সালাহউদ্দিন, সাকিব, শওকত, নাঈম ও উক্ত কলেজের সাধারণ ছাত্র-ছাত্রীবৃন্দ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply