২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৪২/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৪:৪২ অপরাহ্ণ

বিজয় দিবসে বিনা খরচে দুই দম্পতির বিয়ে

     

মোহাম্মদ ইসমাইল

মহান বিজয় দিবসে যৌতুকবিহীন ও নগদ দেনমোহর প্রদানের মাধ্যমে দরিদ্র দুই দম্পতির বিনা খরচে বিয়ের আয়োজন সম্পন্ন করেছে নগরীর শামসুল হক ফাউন্ডেশন।

বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর দুপুরে নগরীর চান্দগাঁও থানার এক কিলোমিটার এলাকার মোহনা কমিউনিটি সেন্টারে এ বিয়ে অনুষ্ঠিত হয়।

দুই কন্যার মধ্যে একজনের বাড়ি চট্টগ্রামের হাটহাজারীতে ও বরের বাড়ি নরসিংদী জেলায়। অন্য মেয়ের বাড়ি চট্টগ্রামের পটিয়ায় ও বরের বাড়ি চান্দগাঁও এলাকায়।

বিয়েতে দুই দম্পতির অতিথিসহ ৪০০ জনকে দুপুরে খাবার খাওয়ানো হয়েছে বলে জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ নাসির উদ্দিন। তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ আয়োজনের নাম দিয়েছি, ‘শুভ বিজয়ে, শুভ বিবাহ’।সমাজে যৌতুকের কুপ্রভাব রোধ ও অযৌক্তিক দেনমোহর নির্ধারণের পরিবর্তে সহনীয় নগদ মোহরানা আদায়কে উৎসাহিত করতে এ বিয়ের আয়োজন করা হয়েছে।
বর কনের সাজসজ্জা, আপ্যায়ন ও কাবিন রেজিস্ট্রি ফাউন্ডেশনের খরচে করা হয়েছে বলে জানিয়েছে প্রকৌশলী নাছির উদ্দীন।

শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান আরো জানান, সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র উপহার দেওয়া হয়েছে। ফাউন্ডেশনের খরচে দুই দম্পতিকে দুই দিন দুই রাত হানিমুনে কক্সবাজারে পাঠানো হবে।নিয়মিত মানবিক কাজের পাশাপাশি করোনাকালের প্রথম থেকে বহুমুখী মানবিক কাজ শুরু করে চান্দগাঁও এলাকার শামসুল হক ফাউন্ডেশন। গত ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীতে গরিব-অসহায় ও ছিন্নমূল মানুষের জন্য চালু করা হয় লঙ্গরখানা। সেই লঙ্গরখানায় প্রতিদিন গড়ে ২০০-৩০০ জন মানুষকে দুপুরে একবেলা খাওয়ানো হয়। ১৪ বছর ধরে মানবসেবায় দৃষ্টান্ত স্থাপন করেছেন তাঁরা।

করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক, হ্যালো হসপিটালে বিনামূল্যে চিকিৎসা ও অস্ত্রোপচার, লঙ্গরখানায় গরিব দুস্থদের প্রতিদিন খাবারের ব্যবস্থা, গৃহহীনদের গৃহদান, কর্মহীনদের কর্মসংস্থান ও পানিতে ভাসমান মসজিদ নির্মাণের মাধ্যমে ইতোমধ্যে বেশ সুনাম কুড়িয়েছে এ ফাউন্ডেশন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply