২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:২২/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ৬:২২ পূর্বাহ্ণ

এবার জানুয়ারিতে নতুন বই পাবে না শিশুরা!

     

বিনামূল্যে নতুন বই যারা ছাপবে, সেই প্রেসমালিকরাই বলছেন কোনোভাবেই জানুয়ারিতে বই দেওয়া যাবে না, ফেব্রুয়ারি পর্যন্ত লেগে যাবে। কোনো কোনো প্রতিষ্ঠানের লেগে যাবে জুন পর্যন্ত। ফলে টানা ১০ বছর ধরে যেভাবে বছরের শুরুর দিন বই দেওয়া হয় এবার সেটা সম্ভব হবে না। কারণ হিসাবে তারা বলছেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) দরপত্রসহ অন্যান্য প্রক্রিয়ায় সিদ্ধান্ত নিতে বিলম্ব করেছেন, পুনঃদরপত্রের মাধ্যমে সময়ক্ষেপণ করেছেন। 

নতুন শিক্ষাবর্ষ শুরু হতে বাকি আছে মাত্র ৫১ দিন। ১ জানুয়ারি সব শিক্ষার্থীর হাতে বই পৌছাতে হলে ডিসেম্বরের মাঝামাঝি সময় বই ছাপা ও বাঁধাইয়ের কাজ শেষ করতে হবে। বাকি সময় যাবে স্কুলে বই পৌঁছাতে। কিন্তু বই ছাপার কাজ এখনো অনেক বাকি। মঙ্গলবার (৯ নভেম্বর) ১ কোটি ৪ লাখ এবং এর আগের দিন ১ কোটি ১১ লাখ বই ছাপার জন্য প্রেসমালিকদের সঙ্গে চুক্তি হয়। অর্থাৎ এসব বই এখনো ছাপার কাজ শুরু হয়নি। এছাড়া অধিকাংশ বইয়ের ছাপার জন্য গত সপ্তাহে চুক্তি হয় প্রেসমালিকদের সঙ্গে। ফলে বই ছাপা হয়েছে খুব কম সংখ্যকই। প্রেসমালিকরা বলছেন, এত কম সময়ে এত পরিমাণ বই ছাপা সম্ভব হবে না।

প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মোট ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ শিক্ষার্থীকে বিনামূল্যে মোট বই বিতরণ করা হবে ৩৪ কোটি ৭০ লাখ ১৬ হাজার ২৭৭টি বই। এর মধ্যে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির বই ছাপা হচ্ছে ভারতে। আর প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই ছাপা হচ্ছে বাংলাদেশে। যার কাজ চলছে পুরোদমে। তবে বই যথাসময়ে শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে বলে জানিয়েছেন প্রেস মালিকরা। সবটুকু জানতে ক্লিক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply