জানুয়ারি ২৩, ২০২২ ২:৩৬ পূর্বাহ্ণ

বাংলাদেশে চীনের টিকা উৎপাদন হবে সিনোফার্মের সঙ্গে যৌথ উৎপাদন চুক্তি সোমবার

বাংলাদেশে যৌথভাবে করোনা প্রতিরোধক টিকা উৎপাদনের জন্য চীনের সিনোফার্মের সঙ্গে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সমঝোতা স্মারক (এমওইউ) সোমবার (১৬ আগস্ট) ঢাকায় সই হবে। ইনসেপ্টা চীন থেকে টিকা তৈরির কাঁচামাল এনে তা বাংলাদেশে বোতলজাত ও বাজারজাত করবে। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত করোনা প্রতিরোধক টিকাটি অপেক্ষাকৃত কম দামে বাংলাদেশে সহজলভ্য হবে বলে আশা করা হচ্ছে।

রবিবার (১৫ আগস্ট) বেলা ৩টায় রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) মিলনায়তয়নে চুক্তি সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

চীনের উপ-রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান ফেসবুকে দেওয়া এক পোস্টে জানিয়েছিলেন, করোনাভাইরাসের টিকা যৌথভাবে উৎপাদনে চীনের গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) কোম্পানিগুলো বাংলাদেশি অংশীদারদের সঙ্গে কাজ করছে। চীন এখন পর্যন্ত প্রায় ১০০টি দেশে টিকা সরবরাহ করেছে। এ ছাড়া কোভেক্সকে (ডব্লিউএইচও পরিচালিত) প্রথম চালানে এক কোটি ডোজ টিকা দেয়া হচ্ছে। বিশ্বের অনেক উন্নয়নশীল দেশ করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে চীনের কাছ থেকেই টিকার প্রথম চালান পেয়েছে।সবটুকু জানতে ক্লিক করুন

 

শেয়ার করুনঃ

Leave a Reply