ডিসেম্বর ২, ২০২১ ৪:১৪ অপরাহ্ণ

১ মহররম হিজরি নববর্ষে সরকারি ছুটি ঘোষণা দেয়ার দাবী প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান

 

১ মহররম হিজরি নববর্ষের প্রথম দিনটিতে সরকারি সাধারণ ছুটি ঘোষণা, মাদকের আগ্রাসন থেকে যুব সমাজকে বাঁচাতে কঠোর পদক্ষেপ গ্রহণ, ১ বৈশাখ বাংলা নববর্ষের মতো চট্টগ্রামের ঐতিহ্য সিআরবি ও ডিসি হিলকে হিজরি নববর্ষ উদ্যাপনের জন্য উন্মুক্ত করে দেয়া, সাইবার ক্রাইম, পর্নোগ্রাফি ও নগ্ন আকাশ সংস্কৃতি থামাতে আইনগত পদক্ষেপ নেয়াসহ নানা দাবিতে চট্টগ্রাম জেলা প্রশাসকের স্টাফ রির্পোটার মোঃ ওমর ফারুক’র মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে হিজরি নববর্ষ উদ্যাপন পরিষদ।

 

 

 

 

পরিষদের মহসচিব মুহাম্মদ এনামুল হক ছিদ্দিকীর নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে পরিষদের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান আবু নাছের মুহাম্মদ তৈয়ব আলী, এডভোকেট এডিএম আরুছুর রহমান আরুছ, হাবিবুল মোস্তফা সিদ্দিকী, মুহাম্মদ আলমগীর হোসাইন, নুর রায়হান চৌধুরী প্রমুখ।
স্মারকলিপিতে বলা হয়, স্বতন্ত্র বৈশিষ্ট্যমন্ডিত হিজরি সনকে ঘিরে মুসলমানদের কৃষ্ট কালচার অনুষ্ঠান ও বিভিন্ন উৎসব পালিত হয়। মুসলমানদের প্রাত্যহিক জীবনধারার সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে হিজরি সন ও হিজরি তারিখ। মধ্যপ্রাচ্যসহ অনেক মুসলিম দেশে ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি পালিত হয়। তা বাংলাদেশেও অনুসৃত হতে পারে। হিজরি সনের বৈশিষ্ট্য হচ্ছে তা সকল ঋতুকে ঘিরে আবর্তিত হয়। নির্দিষ্ট ঋতুতে তা সীমাবদ্ধ থাকে না। ঈদুল ফিতর, ঈদুল আজহা, ঈদে মিলাদুন্নবী (দ.), ঈদে মেরাজুন্নবী (দ.), শবে কদর, শবে বরাত, আশুরাসহ সকল আচার উৎসব হিজরি সন, চান্দ্র মাস ও তারিখ অনুযায়ী উদ্যাপন করে থাকেন মুসলমানরা। তাই হিজরি সনকে কোনোভাবে উপেক্ষা করা যায় না। এজন্য ১ মহররম হিজরি নববর্ষে সরকারি সাধারণ ছুটি ঘোষণা দেয়া দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের প্রাণের দাবি। স্মারকলিপিতে মাদক নির্মূলে সকল ধরনের অপরাধীকে আইনের আওতায় আনার দাবি জানান হিজরি নববর্ষ উদ্যাপন পরিষদ নেতৃবৃন্দ। স্মারকলিপি গ্রহণ করে তা যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে পেশ করার আশ্বাস দেন জেলা প্রশাসক।

শেয়ার করুনঃ

Leave a Reply