সেপ্টেম্বর ২৪, ২০২১ ২:০৫ পূর্বাহ্ণ

বর্ষায় পিঁপড়ার উপদ্রব ঠেকাবে ৭ কৌশল

বর্ষাকালে সবার বাড়িতেই কমবেশি পিঁপড়া লাইন ধরে হাঁটাহাঁটি শুরু করে। কারণ বৃষ্টির আভাস পেলেই পিঁপড়ার দল খাবার সংগ্রহ করতে ব্যস্ত হয়ে যায়। তখন রান্নাঘর, খাবার ঘর সর্বত্রই তাদের আনাগোনা বাড়তে থাকে। বর্ষায় পিঁপড়ার উপদ্রব যন্ত্রণা হয়ে দেখা দেয় প্রতিটি ঘরে ঘরে।

 

 

পিঁপড়া থেকে রেহাই পেতে অনেকেই বাজারে পাওয়া যায় এমন সব ওষুধ ব্যবহার করেন। কিন্তু এগুলোতে রাসায়নিক থাকায় পিঁপড়া তো মরেই সঙ্গে ক্ষতি করে ঘরে থাকা মানুষদেরও। আর বাড়িতে শিশু থাকলে তো ক্ষতিটা হতে পারে বিপদের কাছাকাছি। তাই পিঁপড়া দূর করতে বেছে নিতে হবে প্রাকৃতিক উপায়। যাতে পিঁপড়াও মরে এবং বাড়ির সবার স্বাস্থ্যও ঠিকঠাক থাকে।

বর্ষায় পিঁপড়ার উপদ্রব ঠেকাবে ৭ কৌশল 
    • সব সময় লক্ষ্য রাখবেন ঘরের কোথাও যেনো খাবার পড়ে না থাকে। খাবারের ছোট ছোট টুকরার গন্ধ পেলেই পিঁপড়ারা বুঝে যায় এবং লাইন ধরে ঘরে প্রবেশ করতে থাকে। তাই ঘরে কোথাও যেনো খাবার পড়ে না থাকে সে বিষয়ে সচেতন হোন। এবং কোথাও পড়ে থাকলে সঙ্গে সঙ্গে তুলে মুছে ফেলুন।
    • প্রতিদিন ঘর মোছার সময় কোনো ভেষজ কীটনাশক ফ্লোর ক্লিনার ব্যবহার করতে পারেন। পানিতে মিশিয়ে ঘর মুছুন।এতে পোকামাকড়, পিঁপড়া ঘরে আসা বন্ধ করে দিবে।
বর্ষায় পিঁপড়ার উপদ্রব ঠেকাবে ৭ কৌশল 

    • দারুচিনির গন্ধ পিঁপড়াদের সহ্য হয়না। ঘরের যেসব স্থানে পিঁপড়ার উপদ্রব বেশি সেখানে দারুচিনির গুঁড়া ছড়িয়ে রাখুন। বিশেষ করে চিনির কৌটার চারপাশে দারুচিনির গুঁড়া ছড়িয়ে রাখতে পারেন। দেখবেন পিঁপড়া ধারেকাছে আসবে না।

 

 

    • ভিনিগারের অম্ল পিঁপড়া তাড়াতে খুব কার্যকর। একটি পাত্রে অর্ধেক ভিনিগার আর বাকি অর্ধেকটা পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের যে সব কোণে পিঁপড়ার উপদ্রব বেশি সেখানে এই মিশ্রণ স্প্রে করে রাখুন। পিঁপড়ারা পালাবে।
    • পিঁপড়া তাড়াতে দারুণ কাজ করে লবণ। পানিতে লবণ মিশিয়ে স্প্রে বোতলে রেখে দিন। পিঁপড়ার উপদ্রব থাকা ঘরের চারপাশে স্প্রে করুন মাঝে মাঝে। পিঁপড়াদের দল সহজে ঘরমুখী হবে না।

 

বর্ষায় পিঁপড়ার উপদ্রব ঠেকাবে ৭ কৌশল 
    •  জায়গাগুলোয় পিঁপড়াদের উপদ্রব বেশি সেখানে গোলমরিচের গুঁড়া ছড়িয়ে রাখতে পারেন। এতে পিঁপড়া আসবে না। কারণ গোলমরিচের গন্ধ পিঁপড়ারা সহ্য করতে পারে না। তবে ঘরে শিশু থাকলে এ বিষয়ে সচেতন থাকুন।

 

 

  • লেবুর রসের অ্যাসিটিক অ্যাসিড পিঁপড়াদের গন্ধ চিনতে বাধা দেয়। তাই পানির মধ্যে খানিকটা লেবুর রস মিশিয়ে তা স্প্রে করতে পারেন ঘরের কোণায়। সহজেই পিঁপড়ামুক্ত হবে ঘর। যদি বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে স্প্রে করতে দ্বিধা করেন তাহলে ব্যবহার করতে পারেন চকের গুঁড়া। এটিও পিঁপড়া তাড়াতে ভালো কাজ করে। সৌজন্য ইত্তেফাক
শেয়ার করুনঃ

Leave a Reply