২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৪:০৬/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৪:০৬ পূর্বাহ্ণ

মাছ কিনে ঠকতে না চাইলে মনে রাখুন ৯ টিপস

     

কোরবানির ঈদ শেষ হলো বেশ কিছুদিন হয়েছে। ঈদের পর থেকে সবাই কমবেশি মাংসই খাচ্ছেন। এখন আর এই একঘেয়েমি খাবার খেতে ভালো নাই লাগতে পারে। স্বাদ বদলাতে এখন বাজারে মাছ ক্রেতারা ভিড় জমাচ্ছেন। তবে মাছ কিনতে গিয়ে ঠকে আসলে তা মোটেও ভালো লাগবে না।

আজকাল মাছ বিক্রেতারা পচা মাছ ক্রেতাদের গছিয়ে দেন। তাজা মাছ না চিনতে পারার কারণে ক্রেতারা পচা, ফরমালিন দেয়া মাছ কিনেই বাড়ি ফিরেন। তবে যতই ফরমালিন বা রং দেওয়া হোক না কেন, টাটকা ও ফরমালিন মুক্ত মাছ চিনে নেয়ার জন্য রয়েছে কিছু দারুণ কৌশল। যা জানা থাকলে খুব সহজেই আপনি তাজা মাছ কিনে বাড়ি ফিরতে পারবেন। আপনার ঠকে আসার আর কোনো ভয় থাকবে না। চলুন তবে তাজা মাছ চেনার ৯টি কৌশল জেনে নেয়া যাক-

>> ফরমালিন দেয়া মাছের মাংস পচে না ঠিকই, কিন্তু চোখের জীবন্ত ভাব নষ্ট হওয়া ঠেকানো যায় না। টাটকা মাছের চোখ সবসময় স্বচ্ছ হবে। একদম ঝকঝকে চোখ হবে, দেখলে মনে হবে মাছটি জীবন্ত। সময়ের সঙ্গে সঙ্গে এই চোখ ঘোলাটে, মৃত হয়ে আসে। যত সময় যায়, চোখ তত নিষ্প্রাণ হয়। তাই চোখ দেখলেই চিনে নিতে পারবেন তাজা মাছ।

>> তাজা মাছ হবে “বাউন্সি”। টাটকা মাছ কখনো শক্ত হবে না, আবার নরমও হবে না। যদি আঙ্গুল দিয়ে চাপ দিলে দেখেন যে মাছ একদম শক্ত, বুঝবেন যে সেটা ফ্রিজে রাখা ছিল। আর যদি আঙ্গুল দিলেই দেবে যায় ভেতরে, বুঝবেন মাছটি তাজা নয়। তাজা মাছে আপনি আঙ্গুল দিয়ে চাপ দিলে দেবে যাবে ঠিকই, কিন্তু আঙ্গুল সরিয়ে নিলেই জায়গাটা ঠিক হয়ে যাবে।

>> মাছের কানকো দেখাটা টাটকা মাছ চেনার একটা ভালো উপায়। যদিও মাছের কানকোতে এখন রং মিশিয়ে রাখেন দোকানিরা। তাই শুধু কানকো দেখে মাছ কিনবেন না। জেনে রাখুন, টাটকা মাছের কানকো হবে তাজা রক্তের রঙের এবং পিচ্ছিল, স্লাইমি ভাব থাকবে।

>> চোখ আর কানকো দেখার পর মাছের শরীর দেখুন। মাছের শরীর কি চকচকে আর উজ্জ্বল রূপালি রঙের? বিশেষ করে সুপারশপের মাছে দেখবেন চকচকে রূপালি রঙের বদলে হলদে, লালচে বা অন্য রঙের আভা দেখা যায় মাছের গায়ে। এতে বুঝে নেবেন যে মাছটি অবশ্যই অনেকদিনের পুরনো। তাজা মাছ চকচক করবে, সময় যাওয়ার সঙ্গে সঙ্গে চকচকে ভাব একেবারেই ম্লান হয়ে যাবে তা সে যতই ফরমালিন দেয়া হোক না কেন।

>> তাজা মাছের গন্ধ হবে পানির মত, সামুদ্রিক মাছ হলে সমুদ্রের মত। শসার গন্ধের সঙ্গেও মিল পেতে পারেন। যে মাছ থেকে বাজে গন্ধ আসবে, সেটা নিঃসন্দেহে তাজা মাছ নয়।

>> চিংড়ি মাছের ক্ষেত্রে কিন্তু পদ্ধতি ভিন্ন। যদি চিংড়ি মাছের খোসা শক্ত আর ক্রিসপি থাকে, তাহলে মাছ তাজা। যদি খোসা নরম আর নেতিয়ে পড়া হয়, তাহলে মাছ ভালো নয়।সবটুকু জানতে ক্লিক করুন

শেয়ার করুনঃ

Leave a Reply