জুলাই ২৮, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ

আনোয়ারার বোয়ালিয়া গ্রামের ছেলে কওমী শিক্ষা বোর্ডে মোদাচ্ছের’র কৃতিত্ব

সরকার স্বীকৃত কওমী শিক্ষা বোর্ডের সর্বোচ্চ পরীক্ষা আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষায় শীর্ষ ৪০ জনের মধ্যে ৩২ তম হয়েছেন চট্টগ্রামের আনোয়ারার ছেলে মোহাম্মদ মোদাচ্ছের।

রবিবার (১৮-জুলাই) ৩ এপ্রিল থেকে শুরু হওয়া আল-হাইআতুল উলয়া পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এসময় ১০ বিষয়ে মোট ৮৮৬ নাম্বার পেয়ে সর্বোচ্চ গ্রেড (মমতাজ) হয়ে মেধা তালিকায় শীর্ষ ৪০ এর মধ্যে স্থান করে নেয় উপজেলার ২নং বারাশাত ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের জাগির পাড়া এলাকার হাফেজ আব্দুল্লাহ্ এর ছেলে মাওলানা মোদাচ্ছের। তিনি দক্ষিণ চট্টগ্রামের বৃহত্তর বিদ্যাপিঠ আল-জামেয়া আল-ইসলামিয়া পটিয়ার শিক্ষার্থী ছিলেন। বর্তমানে তিনি ফেনী জেলার ঐতিহ্যবাহী জামেয়া সেলনিয়ার শিক্ষক হিসাবে নিয়োজিত আছেন।

উল্লেখ্য যে, এবার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে মোট ২৯ হাজার ৯৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে যার মধ্যে ১৮ হাজার ৫৪৬ জন ছাত্র এবং ১১ হাজার ৪৪২ জন ছাত্রী।

সারাদেশে ৮৮টি ছাত্র ও ১৩৪টি ছাত্রী মারকাযে (কেন্দ্রে) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ২০,০০৪ জন, অনুত্তীর্ণ ৭,২৬৮ জন, স্থগিত ২৬ জন এবং অনুপস্থিত ২,৬৮২ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,২১৯ জন এবং ছাত্রী ৬,৭৮৫ জন। পাসের হার ছাত্র ৭৯.৪২%, ছাত্রী ৬৩.৬৩%। গড় পাসের হার ৭৩.২৫%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ১০৪৭ জন এবং ছাত্রী ৭৪ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৩৯০০ জন, ছাত্রী ১১০৪ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫৭৫৬ জন, ছাত্রী ৩২৯১ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ২৫১৬ জন, ছাত্রী ২৩১৬ জন। পরীক্ষা বাতিল (যবত্) করা হয় ৮ জনের।
৯৩৫ নম্বর পেয়ে ছাত্রদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে নারায়ণগঞ্জ জেলার আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলূম মাদানীনগর মাদরাসার মো: মাকতুম আহমেদ এবং ৯০৩ নম্বর পেয়ে ছাত্রীদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে ময়মনসিংহ জেলার মিফতাহুল জান্নাত গলগন্ডা মহিলা মাদরাসার মাসুমা।

শেয়ার করুনঃ

Leave a Reply