জুলাই ২৮, ২০২১ ৪:১০ অপরাহ্ণ

নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’র কেন্দ্রীয় কমিটি গঠিত

চেয়ারম্যান-আলমগীর নূর, মহাসচিব-আতিকুর রহমান প্রধান সমন্বয়কারী-মর্জিনা আক্তার লুসি
অধিকার, উন্নয়ন ও পরিবেশবাদী জাতীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’র  ২০২১-২০২৩ সালের জন্য আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষিত হয়েছে। কমিটিতে নাপসা’র প্রতিষ্ঠাতা ও সাবেক মহাসচিব সাংবাদিক অলমগীর নূরকে চেয়ারম্যান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উপ কর-কর্মকর্তা মুহাম্মদ আতিকুর রহমানকে মহাসচিব এবং নারী নেত্রী মর্জিনা আক্তার লুসিকে প্রধান সম্বয়কারী করা হয়েছে। “নাগরিক সচেতনতা ও দায়িত্বশীলতাই জনগণের উন্নয়নের পূর্বশর্ত” এই শ্লোগান বাস্তবায়নের  নিমিত্তে নাগরিক অধিকার আদায়ের পথচলায় রাষ্ট্রীয় সেবাদানকারী  প্রতিষ্ঠান সমূহের উন্নয়নকান্ডে জনগণের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতের স্বার্থে, পরিবেশ-প্রতিবেশ সুরক্ষার প্রয়াশে  ২০০৯ সালে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন  ‘নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’র যাত্রা শুরু হয়।

১৫ জুলাই, ২০২১ ঢাকাস্থ ৩৩ তোপখানা রোড মেহেরবা প্লাজার ৭ম তলায় অবস্থিত সংগঠনের অস্থায়ী কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় ‘নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’র এই আংশিক কমিটি ঘোষিত হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুন নবী চৌধুরী, ভাইস চেয়ারম্যান আশরাফ হোসেন চৌধুরী অপু(ঢাকা), ভাইস চেয়ারম্যান আবদুল হালিম স্বপন(চট্টগ্রাম), ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আক্তার হোসেন(চট্টগ্রাম), ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আনিস খোকন, ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসেন স্বপন, সিনিয়র যুগ্ম মহাসচিব মাসুদ ফেরদাউস কবির, প্রথম যুগ্ম মহাসচিব আরিফ মেহেদি, সহ-যুগ্ম মহাসচিব নাছির উদ্দিন চৌধুরী নাসিম, সাংগঠনিক সম্পাদক শিব্বির আহমদ ওসমান, যুগ্ম মহাসচিব শেখ রেজা আলী চৌধুরী (সহকারী অধ্যাপক-আশেকানে আওলিয়া ডিগ্রী কলেজ), যুগ্ম মহাসচিব যুগ্ম মহাসচিব আবদুল হাছিব (সিলেট), যুগ্ম মহাসচিব প্রভাষক আবু সাইদ পলাশ(জামালপুর জেলা), সহ-যুগ্ম মহাসচিব আওরঙ্গজেব খান সম্রাট, সহ-যুগ্ম মহাসচিব নজরুল ইসলাম চৌধুরী মাসুম, সহ-যুগ্ম মহাসচিব একেএম অলিউল্লাহ হক, সহ-যুগ্ম মহাসচিব জান্নাতুন নঈম চৌধুরী রিকু, সহ-সাংগঠনিক সম্পাদক আনিজ্জামান সাইমন, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নজরুল (নগর পরিকল্পনাবিদ-ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন), সহ-সাংগঠনিক সম্পাদক রাজেশ চৌধুরী (কর্মকর্তা-চট্টগ্রাম সিটি কর্পোরেশন), সহ-সাংগঠনিক সম্পাদক মোহম্মদ ওসমান, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ কামাল হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আবু মুছা, সহ-সাংগঠনিক সাম্পাদক মোঃ রাকিবুল হাসান রাকিব(জামালপুর), সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মমিনুল হক রেমন্ড(নারায়নগঞ্জ), সহ-সাংগঠনিক সম্পাদক- শেখ মোহাম্মদ আবুল বাশার(যশোর), সহ-সাংগঠনিক সম্পাদক- আতিকুল ইসলাম প্রকাশ রানা প্রামাণিক (নাটোর), কোষাধক্ষ আলহাজ্ব মোহাম্মদ ইকবাল(চট্টগ্রাম), প্রচার সম্পাদক আতিকুর রহমান মানিক (কর্মকর্তা-চট্টগ্রাম শিক্ষা বোর্ড), শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক আবুল বশর (সহযোগি অধ্যাপক ব্যারিস্টার সুলতান আহমদ কলেজ), সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক কুতুব উদ্দিন নূরী (কর্মকর্তা, চট্টগ্রাম শিক্ষা বোর্ড), সহ-আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ নুরুনবী করিম বাবলু (দুবাই), সহ-প্রচার সম্পাদক টিটু মহাজন, সহ-শ্রম বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন, দপ্তর সম্পাদক আলাউদ্দিন জুয়েল, গণমাধ্যম বিষয়ক সম্পাদক হান্নান রহিম তালুকদার, মহিলা বিষয়ক সম্পাদক আফরোজা সুলতানা(ঢাকা), সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক তনিমা আক্তার সোমা (বাগেরহাট), মহিলা বিষয়ক সম্পাদক আক্তার চৌধুরী(চট্টগ্রাম), মহিলা বিষয়ক সম্পাদক নাসিমা আলম(চট্টগ্রাম), যুব বিষয়ক সম্পাদক মোহাম্মদ গোলাম নবী আপেল, সহ-মহিলা বিষয়ক সম্পাদক নাসরিন সুলতানা নাসরিন, সহ-মহিলা বিষয়ক সম্পাদক শারমিন আক্তার, কমিটিতে সিনিয়র সদস্য হিবাবে অন্তর্ভূক্ত করা হয়েছে  ইকবাল হোসেন সুমন (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), সিনিয়র সদস্য জাহাঙ্গীর তালুকদার (সিলেট), সিনিয়র সদস্য মোঃ হারুনুর রশিদ, সিনিয়র সদস্য আবদুল হাকিম, সিনিয়র সদস্য মনিরুজ্জামান টিটু, সিনিয়র সদস্য মাহবুব খালেদ, সিনিয়র সদস্য মোঃ লিয়াকত আলী, সিনিয়র সদস্য সৌরভ প্রিয় পাল ও তিতাশ।

এছাড়াও, কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে মোঃ দিদারুল আলম চৌধুরী, সদস্য জে.আর. আবির খাঁন(বরিশাল), সদস্য মোহাম্মদ ইব্রাহিম (পটুয়াখালী), সদস্য হুমাউন রশিদ রাসেল, সদস্য মোহাম্মদ সরোয়ার, সদস্য শামসুদ্দিন শামসু, সদস্য  মইনুদ্দিন খান রাজিব, সদস্য মোঃ রাকিবুল হাসান রাকিব, সদস্য সৈয়দ সাফোয়ান আলী, সদস্য এন. মোহাম্মদ রিমন, সদস্য মো. দিদারুল আলম চৌধুরী,  সদস্য আকাশ বড়–য়া,  সদস্য আরশে আজিম আরিফ, সদস্য মইনুদ্দিন খান রাজিব, সদস্য মনির হোসেন আবির, সদস্য জিকু বড়ুয়া, সদস্য ইমরান হোসেন, সদস্য নাজমুল হায়দার, সদস্য এনামুল হক চৌধুরী সেলিম, রাজন খান, সদস্য মোহাম্মদ শওকত হোসাইন(রাঙ্গুনিয়া), সদস্য মহিউদ্দিন (রাজিব), সদস্য ইমরান হোসেন, সদস্য মোহাম্মদ আরমুন খাঁন। আগামী তিন মাসের মধ্যে দেশের বিভিন্ন জেলার ও বিভিন্ন মহানগরের কর্মকর্তাগণকে অন্তর্ভূক্বত করে নতুন সদস্যদের সমন্বয়ে সংগঠনের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি এবং মহানগর কমিটিগুলো ঘোষণার করার সিদ্ধান্ত গৃহিত হয়েছে এই সভায়।

নাপসা’র নতুন কেন্দ্রীয় এ কমিটি আগামী ২০২৩ সালের ৩১ জুলাই পর্যন্ত মেয়াদ বহাল থাকবে।

বৈশ্বিক মহামারী করোনা থেকে দেশ ও জাতি উত্তরণের পরে নাপসা’র নতুন কমিটির অভিষেক ও শপৎ অনুষ্ঠান সম্পন্ন হবে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য যে, “নাগরিক সচেতনতা ও দায়িত্বশীলতাই জনগণের উন্নয়নের পূর্বশর্ত” এই শ্লোগান বাস্তবায়নের  নিমিত্তে নাগরিক অধিকার আদায়ের পথচলায় রাষ্ট্রীয় সেবাদানকারী  প্রতিষ্ঠান সমূহের উন্নয়নকান্ডে জনগণের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতের স্বার্থে, পরিবেশ-প্রতিবেশ সুরক্ষার প্রয়াশে  ২০০৯ সালে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন  ‘নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন(নাপসা)’র যাত্রা শুরু হয়। সামাজিক কাজের সাথে যারা সম্পৃক্ত হতে আগ্রহী, বিশেষ করে নাগরিক সেবার উন্নয়ন, নাগরিক জীবনের দুর্ভোগ লাঘব, জ্বলাবদ্ধতা সমস্যার নিরসন, নিত্যপন্যের উর্ধগতিরোধ, মাদক নির্মুল, সড়ক দুর্ঘটনারোধ, যাত্রী হয়রানী রোধ, শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে হয়রানরোধ, নদী-খাল-বিল-পুকুর-ডোবা সংরক্ষণ করে পরিবেশ ও প্রতিবেশ দূষণরোধ ও সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে যারা ম্বেচ্ছাসেবী হিসেবে অবদান রাখতে চান সেসব গুণিজনেরা নাপসা’র সাথে সম্পৃক্ত হোন। প্রসঙ্গত উল্লেখ্য যে, নাগরিক অধিকার ও পরিবেশ সুরক্ষা আন্দোলন (নাপসা) একটি জাতীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। এর কার্যক্রম সারা বাংলাদেশে বিস্তৃত ও সুসংগঠিত। জনস্বার্থে নাপসা’র কার্যক্রমকে আরও সম্প্রসারণ করার লক্ষ্যে বাংলাদেশের ৮ টি বিভাগের অন্তর্গত ৬৫০ টি থানা ও ৪৯২ টি উপজেলায় নাপসা’র একজন করে প্রতিনিধি সংগ্রহ কার্যক্রম চলছে। আপনিও হতে পারেন মানবতার সেবার একজন গর্বীত সদস্য। নাপসা’র কার্যক্রম দেশে বিদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আমাদের এক ঝাঁক শিক্ষিত তরুণ, যুবক, প্রবিণ মিলে নিরলসভাবে কাজ করে চলেছেন প্রতিনিয়ত।

শেয়ার করুনঃ

Leave a Reply