২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৩:১০/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:১০ অপরাহ্ণ

বিটিভির শিক্ষা চ্যানেল চালু হচ্ছে : তথ্যমন্ত্রী

     

দেশব্যাপী শিক্ষার্থীদের দূরশিক্ষণ পদ্ধতিতে পাঠদান কার্যক্রম আরো বিস্তৃত করতে অচিরেই বিটিভির শিক্ষা চ্যানেল চালু করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ।

রবিবার (২৭ জুন) বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে ‘পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার-২০২১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা জানান। পিআইবির মহা পরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্য ও সম্প্রচারসচিব মো. মকবুল হোসেন এবং এটুআই প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান, পিএএ বক্তৃতা করেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির দীর্ঘ সময়ে অনলাইনে এবং টিভি স্লটের মাধ্যমে পাঠদান চলমান থাকলেও স্বাভাবিকভাবে ক্লাস করতে না পারায় শিক্ষার্থীদের অনেক ক্ষতি হচ্ছে। এই ক্ষতি পুষিয়ে নিতে আমরা মন্ত্রণালয় ও বাংলাদেশ টেলিভিশনের পক্ষ থেকে যত দ্রুত সম্ভব বিটিভির শিক্ষা চ্যানেল চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছি। দেশে লকডাউন, ছুটি, শাটডাউন—সবকিছুর মধ্যেই প্রধানমন্ত্রী পুরো সরকার যন্ত্রকে পরিপূর্ণভাবে সচল রেখেছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এখন ভার্চুয়ালি মন্ত্রিসভার বৈঠক করেন। দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ একনেক সভায়ও তিনি ভার্চুয়ালি উপস্থিত থাকছেন। বিচারের ক্ষেত্রে ভার্চুয়াল কোর্ট বসা এখন একটি নিয়মিত ঘটনা। এভাবেই দেশ এগিয়ে যাচ্ছে, কোনো কাজ থেমে নেই। দেশ আজ ডিজিটাল হয়েছে বিধায় এটি সম্ভব হয়েছে উল্লেখ করে মন্ত্রী হাছান মাহমুদ বলেন, এজন্য প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানাই। কেননা, তার নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল হয়েছে।

সাংবাদিকতার ক্ষেত্রেও ডিজিটাল লিটারেসির বিকল্প নেই উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘শিগগিরই আমরা ঢাকা, চট্টগ্রামসহ দেশব্যাপী সাংবাদিকদের জন্য ই-লিটারেসি প্রশিক্ষণ শুরু করব। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তৃতায় ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশ ডিজিটাল হওয়ার কারণে বিশ্বের বুকে আমাদের সম্মান বহুগুণ বৃদ্ধি পেয়েছে।’

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রতিবেদনের জন্য সাত বিভাগে সাত জন সাংবাদিককে পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার তুলে দেন অতিথিরা। দৈনিক জবাবদিহির প্রতিবেদক সাদেকুর রহমান, ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের জসীম উদদীন হারুন, বাংলাভিশন টিভির প্রতিবেদক আল মামুন, আঞ্চলিক দৈনিক ‘সিলেট মিরর’-এর প্রতিবেদক শুয়াইবুল ইসলাম, বাংলাদেশ বেতারের মো. মোস্তাফিজুর রহমান, অনলাইন বাংলানিউজ২৪-এর প্রতিবেদক সোলায়মান হাজারী এবং নারী সাংবাদিক চ্যানেল আইয়ের আঞ্জুমান লায়লা এ সময় পুরস্কার গ্রহণ করেন।

 

শেয়ার করুনঃ

Leave a Reply