২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:০২/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১:০২ পূর্বাহ্ণ

আন্দোলন নয়, সমঝোতা করতে চায় বিএনপি!

     

নির্বাচনকালীন সরকার প্রশ্নে সরকারের সঙ্গে সমঝোতা করতে চায় বিএনপি! তারা আন্দোলন করে দাবি আদায়ের বিষয়টি এখনো জোর দিয়ে ভাবছে না বলে দলীয় একটি সূত্র জানিয়েছে। জানা গেছে, দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার লন্ডনে যাওয়ার কথা রয়েছে। সেখান থেকে দেশে ফেরার পর তিনি নির্বাচনকালীন সহায়ক সরকারের যে রূপরেখা দিবেন তার শেষ কথাই হবে সমঝোতা।

এই রূপরেখা প্রণয়নের সঙ্গে যুক্ত বিএনপির একজন সিনিয়র নেতা জানান, আমরা একটা জায়গায় দাঁড়িয়ে থাকব না। কয়েকটি প্রস্তাব দেব। তবে সহায়ক সরকারের দুই ধরনের কাঠামো তৈরি করা হয়েছে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না। কাঠামোগুলোর মূলভিত্তি হচ্ছে- ‘আলোচনার মাধ্যমে সমঝোতা’। বেগম জিয়া সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারকে সমঝোতার প্রস্তাব দিবেন। বিএনপি অশান্তি চায়না। আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য সমাধান চায়। রাজপথে আন্দোলন-সংগ্রামে নামলে অশান্তি-সহিংসতা হবে। যা দেশের জন্য কল্যাণকর নয়। সমঝোতার প্রশ্নে দেশ-বিদেশের সকলেই বিএনপির পাশে থাকবে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৪ এবং ২০১৫ সালের বড় ধরনের আন্দোলনে ব্যর্থতার ফলে আগামী আন্দোলনে সফলতা আসবে সেই ভরসা নেই। মামলায় জর্জরিত নেতাকর্মীদের রাজপথে নামানোটাও কঠিন। তাই নির্বাচনকে সামনে রেখে আন্দোলন-সংগ্রামে নামলে শক্তি ক্ষয় হবে। নেতাকর্মীরা মামলা-গ্রেফতারে ঘর ছাড়া হবে। ভোটের প্রচারণায় হতোদ্যম হবে। এসব বিষয় মাথায় রেখেই বিএনপির নীতিনির্ধারকরা মনে করেন, অতীতের মতো আন্দোলন ব্যর্থ হলে বিএনপিকে চরম মূল্য দিতে হবে; যার পরিণতি ভোগ করতে হবে অনেক বছর ধরে। তবে বিএনপির কতিপয় বুদ্ধিজীবী এবং নেতা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগস্ট-সেপ্টেম্বর থেকে কঠোর আন্দোলনে নামার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু খালেদা জিয়া তাতে রাজি হননি। তিনি মনে করছেন, নির্বাচনের সময় আরো কাছে আসলে সমঝোতায় আসবে সরকার।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply