জুন ১৩, ২০২১ ২:০৫ অপরাহ্ণ

ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আজ

ব্রিকস ভূক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে ।আজ  ১ জুন মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকটি পরিচালনা করবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এতে কোভিড পরবর্তী চ্যালেঞ্জ সহ অন্যান্য জটিল প্রাণঘাতি রোগ মোকাবেলায় সংঘবদ্ধ হয়ে কাজ করার ভারতীয় প্রস্তাবের উপর বিস্তারিত আলোচনা হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে নয়াদিল্লি ব্রিকস এর সভাপতির দায়িত্ব পালন করছে। ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত হতে যাওয়া ১৩ তম ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য হলো – ‘ব্রিকস@১৫: ধারাবাহিকতা, একত্রীকরণ এবং ঐক্যমতের জন্য আন্তঃ ব্রিকস সহযোগিতা’।

এর আগে গত বৃহস্পতিবার ব্রিকস ওয়ার্কিং গ্রুপের চতুর্থ সভায় কোভিড পরবর্তী চ্যালেঞ্জ সহ অন্যান্য জটিল প্রাণঘাতি রোগ মোকাবেলায় সংঘবদ্ধ হয়ে কাজ করার প্রস্তাব জানায় ভারত। পাশাপাশি রাশিয়া কৃষি প্রযুক্তি বৃদ্ধিতে এবং চীন ক্যান্সার গবেষণার ক্ষেত্রে সম্মিলিত গবেষণা চালানোর প্রস্তাব দেয়।

ওয়ার্কিং গ্রুপের সভায় ভারতের নেতৃত্বে ছিলেন ডিএসটি এর আন্তর্জাতিক সহযোগিতা বিভাগের উপদেষ্টা ও প্রধান ডাঃ সঞ্জীবন কুমার। তিনি পূর্বেও ব্রিকস সম্পর্কিত বিভিন্ন আয়োজনে ভারতের প্রতিনিধিত্ব করেছেন।

প্রায় ৬০ জন সদস্য গত বৃহস্পতিবারের ব্রিকস ওয়ার্কিং গ্রুপের বৈঠকে অংশ নেন। সেখানে ‘এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স’, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’, ‘ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা’, ‘সংক্রামক নয় এমন ব্যধি সমূহ’, ‘কৃষি’, ‘বায়োটেকনোলজি’, ‘খাদ্য ও পুষ্টি’, ক্যান্সার এবং করোনা পরবর্তী জটিলতা সহ নানা ক্ষেত্রে সমন্বিত গবেষণার ক্ষেত্র তৈরীর সম্পর্কে পরামর্শ দিয়েছেন তাঁরা।

তবে অনুমান করা হচ্ছে, আগামীকাল ব্রিকস পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিতব্য বৈঠকটির অন্যতম মূল প্রতিপাদ্য হবে করোনা সঙ্কট পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় সম্ভাব্য করণীয়। সেখানে, সাময়িকভাবে করোনা ভ্যাকসিনের পেটেন্ট প্রত্যাহারের দাবিতে অন্য সদস্য দেশ গুলোর সাহায্য চাইবে ভারতে এবং দক্ষিণ আফ্রিকা। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র সহ বিশ্বের প্রায় ৬০ টি দেশ ভারতের এই প্রস্তাবে নিজেদের সম্মতি পোষণ করেছে।

প্রসঙ্গত, ব্রিকস ভূক্ত দেশ গুলোর মধ্যে রাশিয়া এবং ভারত ইতোমধ্যে স্পুটনিক ভি টিকার যৌথ উৎপাদনে সম্মত হয়েছে।

শেয়ার করুনঃ

Leave a Reply