২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৯:১৭/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৯:১৭ পূর্বাহ্ণ

করোনা মোকাবেলায় ভারতকে ১০ মিলিয়ন ডলার অনুদান দিবে কানাডা: প্রধানমন্ত্রী ট্রুডো

     

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতকে সহায়তার ঘোষণা দিয়েছে কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে দশ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়ার কথা জানিয়েছেন।

উল্লেখিত অনুদান এবং প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জাম সরবরাহ সহ যাবতীয় সহায়তার বিষয়ে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী মার্ক গার্নো সরাসরি কথা বলেছেন বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো।

কানাডিয়ান রেড ক্রসের মাধ্যমে ভারতীয় রেড ক্রসকে উক্ত সহায়তা পৌছে দেয়া হবে জানিয়ে ট্রুডো বলেন, “ভারতে চলমান ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে আমরা অবগত রয়েছি এবং নিবিড়ভাবে তা পর্যবেক্ষণ করছি। সর্বোচ্চ সহযোগিতা নিশ্চিত করতে আমরা রেডক্রসের মাধ্যমে সহায়তা প্রদান করবো। এটি এম্বুলেন্স পরিষেবার থেকে আরম্ভ করে অন্যান্য জরুরী সুরক্ষা কার্যক্রমে ব্যবহার করা হবে।”

এসময় মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের সবাইকে এক হওয়ার আহবান জানান তিনি। পাশাপাশি ভারতের সাহায্যার্থে এগিয়ে আসতেও অনুরোধ করেছেন ট্রুডো।

প্রসঙ্গত, বিশ্বে করোনা ভাইরাস সংক্রমণের নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত। প্রতিদিনই করোনার সংক্রমণ এবং মৃত্যুতে নতুন রেকর্ড তৈরী হচ্ছে সেখানে। সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ভারতে করোনায় গড়ে দৈনিক তিন লক্ষাধিক মানুষ আক্রান্ত এবং প্রায় তিন হাজার মানুষ মৃত্যুমুখে পতিত হচ্ছেন। চারিদিকে বিরাজ করছে থমথমে অবস্থা।

এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য ভারতের সহায়তায় এগিয়ে আসছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ফ্রান্স-কানাডা সহ বিশ্ব সম্প্রদায়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply