মে ৯, ২০২১ ৮:১৫ পূর্বাহ্ণ

আবহাওয়া বিষয়ক শীর্ষ নেতাদের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন নরেন্দ্র মোদী

জলবায়ু সঙ্কট নিরসনে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলনে অংশ নেবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২২ এবং ২৩ এপ্রিল ভার্চুয়াল মাধ্যমে সম্মেলনটি হওয়ার কথা রয়েছে। মার্কিন প্রেসিডেণ্ট জো বাইডেনের আমন্ত্রনে এই বৈঠকে অংশ নেবেন তিনি।

২১ এপ্রিল, ২০২১, বুধবার, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি সূত্রে জানা গিয়েছে, সম্মেলনের প্রথম দিনেই প্রধানমন্ত্রী মোদী বক্তৃতা করবেন। ২২ এপ্রিল সন্ধ্যে পাঁচটা বেজে ত্রিশ মিনিট থেকে সাড়ে সাতটা অবধি প্রধানমন্ত্রীর ভাষণ দেয়ার কথা রয়েছে। ২০৩০ সালকে কেন্দ্র করে জলবায়ু সঙ্কট নিরসনে ভারতীয় প্রয়াসের উপর আলোকপাত করবেন তিনি।

সম্মেলনে প্রায় ৪০ টি দেশের শীর্ষ নেতৃত্ব অংশ নিতে চলেছেন। মার্কিন প্রেসিডেণ্ট জো বাইডেনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে হতে চলা এ সম্মেলনে চীনা রাষ্ট্রপতি শি জিনপিং, ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর এঞ্জেলা ম্যার্কেল, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা, রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান সম্মেলনে ভাষণ দেবেন বলে জানা গিয়েছে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, বৈঠকটিতে নেতারা এসডিজির সফল বাস্তবায়নের উপর আলোকপাত করবেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন, সঙ্কট নিরসনে কর্মসূচি বৃদ্ধি, প্রশমন ও অভিযোজন, প্রাকৃতিক সম্পদের রক্ষণাবেক্ষণ, সর্বোপরি জলবায়ু সুরক্ষা ব্যাপারে মতবিনিময় করবেন।

প্রসঙ্গত, ২০২১ এর নভেম্বরে হতে চলা কোপ-২৬ সম্মেলনের পূর্ব প্রস্তুতি হিসেবে আগামীকালের সম্মেলনটি শুরু হতে যাচ্ছে।

শেয়ার করুনঃ

Leave a Reply