মে ৯, ২০২১ ৮:০৭ পূর্বাহ্ণ

ইনটেলিজেন্ট গাড়ি তৈরির স্মার্ট সরঞ্জাম আনল হুয়াওয়ে

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সরঞ্জাম ও সমাধান নিয়ে আসার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। সম্প্রতি অটো সাংহাই ২০২১ -এ ‘ফোকাসড ইনোভেশন ফর ইনটেলিজেন্ট ভেহিকেলস’ শীর্ষক অনুষ্ঠানে হুয়াওয়ে এই ঘোষণা দেয়।

অত্যাধুনিক বুদ্ধিমত্তাসম্পন্ন গাড়ি ও এর সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে উল্লেখযোগ্যভাবে সাহায্য করবে এসব সমাধান। পাশাপাশি চীনের অটোমেটিভ খাতের প্রযুক্তিগত উন্নয়নে এবং জ্বালানিসাশ্রয়ী ও স্বয়ংক্রিয় গাড়ি চালনার ক্ষেত্রে পথিকৃৎ হতেও সহায়তা করবে হুয়াওয়ের এসব পণ্য। এই পদক্ষেপকে হুয়াওয়ে নিজের দীর্ঘমেয়াদী ব্যবসায়িক সফলতার কৌশল হিসেবে বিবেচনা করছে। তাই এক্ষেত্রে, অত্যাধুনিক ও স্বতন্ত্র ড্রাইভিং ব্যবস্থার বিকাশ, বিশেষ করে স্বয়ক্রিয় ড্রাইভিং সফটওয়্যার উন্নয়নে ধারাবাহিকভাবে বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

এ বছর হুয়াওয়ে পাঁচ হাজার জনের বেশি জনবল নিয়ে একটি দল গঠন করবে, যারা বুদ্ধিমত্তাসম্পন্ন অটোমেটিভ কম্পোনেন্ট এর গবেষণা ও উন্নয়নে নিবেদিতভাবে কাজ করবে এবং এ খাতে হুয়াওয়ে এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। হুয়াওয়ে এই অটোমেটিভ খাতের প্রযুক্তিগত উদ্ভাবনের বিষয়ে সবসময়ই জোর দিয়ে আসছে কারণ পণ্যের সক্ষমতা বৃদ্ধি করার মাধ্যমে গ্রাহকদের উন্নত পণ্য ও ড্রাইভিং অভিজ্ঞতা দান করাই এর লক্ষ্য। আর একারণে ইউরোপ, জাপান ও চীনে হুয়াওয়ের আরঅ্যান্ডডি (রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট) সেন্টারে অনেকদিন থেকেই মেধাবী ইঞ্জিনিয়ারগণ কাজ করে আসছে।

এ নিয়ে হুয়াওয়ের ইনটেলিজেন্ট অটোমেটিভ সল্যুশন বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট উইলিয়াম ওয়্যাং বলেন, “উন্নত প্রযুক্তি ও বুদ্ধিমত্তা সম্পন্ন গাড়ি আরও উপভোগ্য ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করবে; এবং এ গাড়ি নির্মাণে হুয়াওয়ের প্রযুক্তিগত সক্ষমতার সাথে গাড়ি নির্মাতাদের গাড়ি নির্মাণে সক্ষমতার সমন্বয় করাই হুয়াওয়ে ইনসাইডের লক্ষ্য”।

অটো সাংহাই ২০১৯ -এ হুয়াওয়ে বুদ্ধিমত্তাসম্পন্ন বাহনের ক্ষেত্রে অটোমেটিভ কম্পোনেট খাতে প্রবেশের আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এবং বিগত দুই বছরে হুয়াওয়ে বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতাদের সাথে কাজ করেছে। এ বছর হুয়াওয়ের ইনটেলিজেন্ট কম্পোনেন্ট ব্যবহার করে বেশ কয়েকটি ফ্ল্যাগশিপ মডেল উন্মোচিত হবে যার মাধ্যমে শুরু হবে হুয়াওয়ের স্মার্ট অটোমেটিভ সল্যুশনের বাণিজ্যিকীকরণ।

অপটিক্যাল টেকনোলজি ও শীর্ষস্থানীয় ভবিষ্যতমুখী প্রযুক্তি নিয়ে বিগত বছরগুলোর অভিজ্ঞতার আলোকে হুয়াওয়ে হাই-পারফরমেন্স এ-আর এইচইউডি চালু করেছে। ১০ এল এ-আর এইচইউডি একটি সাধারণ উইন্ডশিল্ডকে ৭০-ইঞ্চি এইচডি স্ক্রিনে পরিণত করতে পারে এবং ব্যবহারকারীর চোখ নড়াচড়া পর্যবেক্ষণ করে প্রজেকশন এরিয়া সমন্বয় করতে পারে। এর অনন্য ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন ও এআই সক্ষমতা দেখার ক্ষেত্রে দারুণ অভিজ্ঞতা নিশ্চিত করবে, পাশাপাশি গাড়ি চালনায় সহায়তা করবে।

ট্রেডিশনাল এমএমওয়েভ রাডারের সুপিরিয়র ডিসট্যান্স ও ভেলোসিটি মেজারমেন্ট সক্ষমতা ব্যবস্থাপনার পাশাপাশি ফোরডি ইমেজিং রাডার উদ্ভাবনী নন-লাইন-অব-সাইট (এনএলওএস) সেন্সিং স্ট্রেন্থ প্রদান করবে। বাইরের আলোর অবস্থা ও খারাপ আবহাওয়া নির্বিশেষে কাজ করবে এ প্রযুক্তি। এছাড়াও, হুয়াওয়ে ফোরডি ইমেজিং রাডারের রেজ্যুলেশন অনেক বেশি এবং এটি আরও বিস্তৃত সীমায় বস্তুর উপস্থিতি শনাক্ত করতে পারবে।

এ শিল্পখাতের সর্বোচ্চ কম্পিউটিং পাওয়ার নিয়ে এমডিসি ৮১০ বুদ্ধিমত্তাসম্পন্ন ড্রাইভিং কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এমডিসি কোর ও সম্পূর্ণ টুলচেইন থাকার ফলে এমডিসি ৮১০ ট্র্যাফিক জ্যাম পাইলট (টিজেপি), হাইওয়ে পাইলট (এইচডব্লিউপি) এবং অটো ভ্যালেট পার্কিং (এভিপি) -এর মতো উচ্চস্তরের স্বয়ংক্রিয় ড্রাইভিং ফাংশন ব্যহারের সুযোগ তৈরি করবে। ওপেন ও স্ট্যান্ডার্ডাইজড প্ল্যাটফর্ম হুয়াওয়ে এমডিসি’র লক্ষ্য বুদ্ধিমত্তাসম্পন্ন ড্রাইভিং শিল্পখাতের প্রবৃদ্ধি ত্বরাণ্বিত করা।

পণ্য উন্মোচনের সময় হুয়াওয়ে আনুষ্ঠানিকভাবে এর অত্যাধুনিক এইচডি ম্যাপ ক্লাউড সার্ভিস ক্যাপাবিলিটি ও রোডম্যাপ সম্পর্কে ঘোষণা দিয়েছে। বর্তমানে, ইলেকট্রনিক নেভিগেশন ম্যাপ তৈরিতে এবং কম্প্রিহেনসিভ এইচডি ম্যাপ ডাটা কালেকশন ও ম্যাপিং সক্ষমতা বিকাশে হুয়াওয়ে গ্রেড-এ সার্ভেয়িং ও ম্যাপিং দক্ষতা অর্জন করেছে।

চার বছর গবেষণা ও উন্নয়নের পর হুয়াওয়ে গাড়ির জন্য বুদ্ধিমত্তাসম্পন্ন থার্মাল ম্যানেজমেন্ট সল্যুশন নিয়ে এসেছ। ইন্টিগ্রেটেড ডিজাইন, সেন্ট্রালাইজড কম্পোনেন্টস ও কন্ট্রোল ফাংশনের মাধ্যমে হুয়াওয়ে টিএমএস জ্বালানি সাশ্রয়ে শতভাগ উন্নতি, ক্যালিব্রেশন এফিসিয়েন্সি ও ব্যবহারকারীর অভিজ্ঞতায় ৬০ শতাংশ উন্নতি অর্জন করেছে।

শেয়ার করুনঃ

Leave a Reply