২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:০৬/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৪:০৬ পূর্বাহ্ণ

শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ গীতা বিদ্যাপীঠ এর পুনঃ চালুকরণ

     

বাঁশখালী থানার অন্তর্গত পূর্ব চাম্বল দক্ষিণ নাথপাড়াস্থ (সার্বজনীন শ্রী শ্রী শিব মন্দির প্রাঙ্গণ) চাম্বল, বাঁশখালী-এ অবস্থিত শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ গীতা বিদ্যাপীঠ এর পুনঃ চালুকরণ গত ২৯ জানুয়ারি ২০২১ শুক্রবার পূর্ব চাম্বল দক্ষিণ নাথপাড়াস্থ (সার্বজনীন শিবমন্দির প্রাঙ্গণ) প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা ছিলেন পটিয়া মীর-খলিল ডিগ্রী কলেজের শিক্ষক তপন কান্তি নাথ, বিশেষ অতিথি ছিলেন পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রী কলেজের শিক্ষক বাবলা চৌধুরী, বাংলাদেশ নাথ সমিতির সিনিয়র সদস্য পিংকু কুমার নাথ, দক্ষিণ চাম্বল নাথপাড়া সার্বজনীন শ্রী শ্রী শিব মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক চন্দ্রশেখর চৌধুরী।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুইছড়ি ইজ্জতিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক তেজেন্দ্র লাল নাথ, সাবেক সমাজ সেবা কর্মকর্তা রাম হরি নাথ, বাঁশখালী গ্রাম ডাক্তার ঐক্য কল্যাণ সোসাইটির সভাপতি ডা. পরিমল কান্তি নাথ, কেফকো’র সাবেক কর্মকর্তা সচিন্দ্র লাল নাথ, সোনালী ব্যাংকের সাবেক কর্মকর্তা মনিন্দ্র লাল নাথ, বিশিষ্ট গীতা পাঠক ডা. সরোজ কান্তি নাথ, শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ গীতা বিদ্যাপীঠ এর গীতা শিক্ষক অনুপম দে।

সভায় প্রধান বক্তা শিক্ষক তপন কান্তি কুমার বলেন, বিভিন্ন গীতা স্কুলে নানাডঙ্গে গীতা পাঠ করা হয়। গীতাপাঠের নিয়ম হচ্ছে অনুষ্ঠুপছন্দে। সেই অনুষ্ঠুপ ছন্দ থেকে আমরা সরে এসেছি। কার কারণ হিসেবে বলেন গীতা শিক্ষকরা নির্দিষ্টভাবে গীতা পাঠ দানের অভিজ্ঞতার কারণে এই অবস্থা, যা আগামী প্রজন্মের জন্য শুভনয়। বিশেষ অতিথি শিক্ষক বাবলা চৌধুরী বলেন, আগামী প্রজন্মকে গীতা শিক্ষায় শিক্ষিত করতে হলে সবার আগে দরকার মা-বাবার ভূমিকা। একটি মা’ই পারে তার সন্তানদের ধর্মীয় শিক্ষায় শিক্ষত করে তুলতে। তাই প্রত্যেক সপ্তাহে সন্তানদের সাথে যদি মা’রাও গীতাস্কুলে আসে তা হলে প্রত্যেক ঘরে ঘরে একটি করে গীতার সহায়ক তৈরী হবে। অনুষ্ঠানের শেষ মুহূর্তে ছাত্র-ছাত্রীদের মাঝে গীতা ও অন্যান্য পাঠদান সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ চাম্বল নাথপাড়া সার্বজনীন শ্রী শ্রী শিব মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক চন্দ্রশেখর চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন বাসুদেব নাথ। ছবির ক্যাপশান : বাঁশখালীস্থ দক্ষিণ চাম্বল নাথপাড়া সার্বজনীন শ্রী শ্রী শিব মন্দির প্রাঙ্গণে শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ গীতা বিদ্যাপীঠ এর পুনঃ উদ্বোধনের ছাত্র-ছাত্রীদের মাঝে গীতা ও অন্যান্য পাঠদান সামগ্রী বিতরণ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply