১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:২৫/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ণ

তেহরানে তুষারঝড়ে ১০ পর্বতারোহী নিহত, নিখোঁজ ৭

     

ইরানে তুষারঝড়ে কমপক্ষে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও সাত আরোহী।

স্থানীয় সময় শনিবার (২৬ ডিসেম্বর) উত্তর তেহরানের আলবর্জ পর্বতমালায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক ও পর্বতারোহীদের প্রশিক্ষক রয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয় , গত কয়েকদিন হলো আলবর্জ পর্বতমালায় খারাপ আবহাওয়া বিরাজ করছে। শুক্রবার সেখানে প্রায় ১০০ জনের মতো মানুষ ক্যাবল কার ভেঙে যাওয়ার কারণে উঁচু রিসোর্টে আটকা পড়েন। এরপর রেড ক্রিসেন্ট সেখানে ২০টি উদ্ধারকারী দল পাঠায়।

তারা ১৪ জন পর্বতারোহীকে উদ্ধার করে। তবে নিখোঁজ রয়েছেন সাত আরোহী। এরপর রাতের কারণে উদ্ধার কাজ বন্ধ করে দিতে হয় তাদের। রোববার আবারও উদ্ধার তৎপরতা চালানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে, দুর্ঘটনার আগেই সেখানে সম্ভাব্য তুষারপাতের সতর্কতা জারি করা হয়েছিল। এছাড়াও অভিযোগ রয়েছে, আরোহীরা যে জিপিআরএস ব্যবহার করেন, তাতে সমস্যা দেখা দিয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আইআরআইবি’র বরাত দিয়ে এক প্রতিবেদনে উল্লেখ করেন, রেড ক্রিসেন্টের জরুরি কার্যক্রমের প্রধান মেহেদী ভালিপুর বলেছেন- তুষারঝড়ে এই পর্বতমালায় ৯ জন মারা গেছেন এবং ১ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পর তিনি মৃত্যুবরণ করেন।

তিনি আরো বলেন, কমপক্ষে ৭ জন আরোহী নিখোঁজ রয়েছেন।

উল্লেখ্য, তেহরানের আলবর্জ পর্বতমালার পাদদেশে বেশ কয়েকটি স্কি রিসোর্ট রয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply