বাংলাদেশ, বৃহস্পতিবার, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘ডায়াবেটিস নিয়ন্ত্রণে জনসচেতনা সৃষ্টি করতে হবে’-মোস্তাফা জব্বার

 ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যাপক জনসচেতনার সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, ডায়াবেটিস নীরব ঘাতকের মতই প্রতিমূহুর্তে কিডনি, হার্ট ও চোখ নষ্ট করছে। নতুন নতুন রোগের জন্ম দিচ্ছে। ডায়াবেটিস সারানো যাবে না তবে সচেতনতার মাধ্যমে জীবন ধারা সঠিকভাবে পরিচালিত করতে পারলে ডায়বেটিস নিয়ে দুঃশ্চিন্তারও কোনো কারণ নেই।

মন্ত্রী বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে শনিবার রাতে ওয়েবিনারে অনলাইন পোর্টাল ডায়াবেটিস স্টোর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিশেষজ্ঞদের বরাত দিয়ে বলেন, খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ, প্রতিদিন অন্তত ৪০মিনিট হাটা এবং টেনশন মুক্ত থাকা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর পদ্ধতি। ডায়াবেটিস নিয়ন্ত্রণের মাধ্যমে জীবন গতিময় করতে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

টেলিযোগাযোগ মন্ত্রী দেশে ডায়াবেটিস রোগীদের রক্ষায় জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের অসাধারণ ভূমিকা রেখেছেন বলে উল্লেখ করে বলেন, এক সময় ডায়াবেটিস যে একটা রোগ তার ধারণাই ছিল না।ডায়াবেটিসকে মারাত্মক জটিল করে দেখারও দরকার নেই। আবার এটিকে অবহেলাও করা যাবে না। সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা অপরিহার্য। সামগ্রীকভাবে অব্যাহত সচেতনতার ডায়াবেটিস নিয়ন্ত্রণে অসাধারণ সুফল পাওয়া সম্ভব।

তিনি বলেন, যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিক রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

ডায়াবেটিস স্টোরের প্রতিষ্ঠাতা সাহাব উদ্দিন শিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবং সেক্রেটারি আবদুল ওয়াহেদ তমাল বক্তৃতা করেন।

বক্তারা মানব সেবার অংশ হিসেবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যাপক জনসচেতনা সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। বাসস

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply