বাংলাদেশ, বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের ভূমিকা রাখতে হবে: রেজাউল করিম চৌধুরী

বাংলাদেশ ডেন্টাল এসোসিয়েশন ও বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশন এর আয়োজনে মুজিববর্ষ উদযাপন ও পুণর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। নগরীর আগ্রাবাদস্থ সিলভার স্পুন রেষ্টুরেন্টে অপসোনিন ফার্মাসিউটিক্যল এর সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চসিক মেয়র পদপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী ।
তিনি বলেন, চিকিৎসকদের প্রতি মানুষের আস্থা অপরিসীম । একজন মানুষ যখন অসুস্থ হয় তখন তার মন অনেকাংশে ভেঙ্গে যায়। ঠিক সেই সময় একজন চিকিৎসক রোগীকে চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি মনোবল ও দেন। যাতে করে রোগী ওষুধ সেবনের পাশাপাশি চিকিৎসকের দেয়া পরামর্শ মেনে সুস্থ হয়ে উঠেন। তাই, মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের ভূমিকা রাখতে হবে।
তিনি আরো বলেন, পশুর ঘরে জন্মগ্রহন করলে তার পরিচয় হয় পশু কিন্তু মানুষের ঘরে জন্ম গ্রহন করলেও যদি সে মানুষের মধ্যে মনুষত্ব জাগ্রত না হয় তাহলে তাকে মানুষ বলা যায় না। তাই মানুষ হয়ে মানুষের কল্যাণে কাজ করতে হবে। মানুষের প্রয়োজনে পাশে দাড়াঁতে হবে। মানবিক মূল্যবোধের জায়গা থেকে অসুস্থ মানুষকে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তোলার মধ্যেই সত্যিকারের মানুষের পরিচয় ফুটে ওঠে।
আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে উপস্থিত সকলের কাছে নৌকার পক্ষে ভোট চেয়ে তিনি বলেন, চট্টগ্রামের অনেক নাগরিক অসুবিধা রয়েছে। নাগরিকদের সুচিকিৎসা নিশ্চিত করতে মেয়র নির্বাচিত হলে প্রতিটি ওয়ার্ডে বিনামূল্যে স্বাস্থ্যসেবা কেন্দ্র গড়ে তোলা হবে।
অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা.শেখ ফজলে রাব্বি পান্না । তিনি বলেন, সরকার স্বাস্থ্যখাতের অনেক উন্নয়ন করেছেন। সাধারণ মানুষ যাতে সু-চিকিৎসা পাই সে জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন। পল্লী ও দন্ত চিকিৎসকরা এলাকার মানুষের খূব আপন হয়। কারণ তারা মনের কথা খুলে বলতে পারে। তাই, পল্লী চিকিৎসক ও দন্ত চিকিৎসরা ও মানুষকে নিরাপদ স্বাস্থ্যসেবা সর্ম্পকে জানাতে পারেন, উদ্ধূদ্ধ করতে পারেন। পল্লী ও দন্ত চিকিৎসদের জন্য নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণেল ব্যবস্থা করার কথাও জানান সিভিল সার্জন।
সংগঠনের সভাপতি ডা. আলহাজ্ব মুজিবুল হক চৌধূরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. বেলার হোসেন উদয়ন এর সঞ্চালনায় অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন সংগঠনের উপদেষ্টা লায়ন ডা. আর কে রুবেল।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি ডা. জামাল উদ্দিন, কক্সবাজার জেলার সভাপতি রমিজ উদ্দিন প্রমুখ।
এসময় বাংলাদেশ ডেন্টাল এসোসিয়েশন ও বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশন এর কার্যকরী পরিষদের সদস্য ও অপসোনিন ফার্মাসিউটিক্যল এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply