বাংলাদেশ, শনিবার, ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

চট্টগ্রামে ‘দি খ্রিস্টিয়ান কোঅপারেটিভ থ্রিফ্ট এণ্ড ক্রেডিট ইউনিয়ন বাঁচাও আন্দোলন’ গঠন ও প্রথম সমাবেশ 

১৮ সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ

শুক্রবার চট্টগ্রামের পাথরঘাটার ঐতিহ্যবাহী দি খ্রিস্টিয়ান কোঅপারেটিভ থ্রিফ্ট এণ্ড ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ৩৬০ জন সাধারণ সদস্য একত্রিত হয়ে ব্যবস্থাপনা কমিটি ও ম্যানেজারের দুর্নীতি ও অর্থ আত্মসাৎ ঠেকাতে গঠন করেছে ‘দি খ্রিস্টিয়ান কোঅপারেটিভ থ্রিফ্ট এণ্ড ক্রেডিট ইউনিয়ন বাঁচাও আন্দোলন’। আরএফএইচ ক্যাথলিক ডাইয়োসিস সেন্টার দ্বিতীয় তলার মিলনায়তনে বিকাল ৪.০০ টায় অনুষ্ঠিত আন্দোলনের প্রথম সমাবেশে সভাপতিত্ব করেন ক্রেডিট ইউনিয়নের প্রাক্তন কোষাধ্যক্ষ মিঃ হিউবার্ট ব্যাপারী এবং সভাটি পরিচালনা করেন সাধারণ সদস্য মিঃ মানিক উইলভার ডি’কস্তা।
ক্রেডিট ইউনিয়নের প্রাক্তন সভাপতিগণের মধ্যে উপস্থিত ছিলেন মিঃ লেবীয় রয়। সভার শুরুতে সচেতন সদস্যদের পক্ষে ক্রেডিট ইউনিয়নের সদস্যদের নিকট একটি খোলা চিঠি উপস্থাপন করেন প্রাক্তন কোষাধ্যক্ষ মিঃ হিউবার্ট ব্যাপারী। খোলা চিঠিতে তিনি ক্রেডিট ইউনিয়নে সংঘটিত সার্বিক অনিয়ম, দুর্ণিতি, অর্থ আত্মসাত এবং বিপুল পরিমাণ খেলাপী ঋণের বিশদ বিবরণ তুলে ধরে ক্রেডিট ইউনিয়ন বাঁচাও আন্দোলনের ইশতেহার ঘোষণা করেন। তিনি বলেন, ‘১৯৫৬ সালে প্রতিষ্ঠিত এই ক্রেডিট ইউনিয়নের বর্তমান সদস্য সংখ্যা ৩৯৭০ জন এবং মোট মূলধন ২৩,৬০,৫৮,৪০৫.৭৪ টাকা। ক্রেডিট ইউনিয়নের সভাপতি, সম্পাদক ও ম্যানেজার সমিতির নগদ তহবিল হতে ১,৩৪,৩৫,৬১১.১৬ টাকা এবং ম্যানেজার ব্যাংক জালিয়াতি করে আরো ১,১৮,১৭,৪৪৬.২২ টাকা আত্মসাৎ করেছে। এছাড়াও, ব্যবস্থাপনা কমিটি সদস্য, ম্যানেজার ও কর্মীরা অনিয়মতান্ত্রিকভাবে ঋণ নিয়ে খেলাপী হয়েছে প্রায় ৪ লক্ষ টাকা। সীমাহীন দুর্ণিতিতে ঐতিহ্যবাহী এই ক্রেডিট ইউনিয়ন ধ্বংসের দ্বারপ্রান্তে’। অতঃপর প্রাক্তন সভাপতি, সাধারণ সদস্য ও ভুক্তভোগীরা সমাবেশে বক্তব্য উপস্থাপন করেন ও ঘোষিত ইশতেহারের সাথে একাত্মতা ঘোষণা করেন।
দোষীদের বিচার ও শাস্তির আওতায় এনে আত্মোসাৎকৃত অর্থ পুনরুদ্ধার করা, খেলাপী ঋণ গ্রহীতাগণকে নিয়মিত করা ও ক্রেডিট ইউনিয়নকে পূনরায় সচল করার জন্য সদস্যদের সম্মিলিত প্রচেষ্টায় গঠিত ‘দি খ্রিস্টিয়ান কোঅপারেটিভ থ্রিফ্ট এণ্ড ক্রেডিট ইউনিয়ন বাঁচাও আন্দোলন’ পরিচালনায় ৭ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যবৃন্দ হচ্ছেন: মিঃ হিউবার্ট ব্যাপারী, মিঃ মানিক উইলভার ডি’কস্তা, মিঃ এমেণ্ড বার্ণাডেট, মিঃ উজ্জ্বল গাইন, মিঃ স্ট্যানলি গোমেজ, মিঃ মিকি পল গোনসালভেছ এবং মিস ইয়াসিকা ভয়েড।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply