২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:০৯/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১:০৯ পূর্বাহ্ণ

“দৈনিক তৃতীয় মাত্রা পত্রিকার সাংবাদিক রানা সাত্তারকে প্রাণ নাশের হুমকি” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

     

আইনজীবি জনাব হামিদুর রশিদ চৌধুরী রেজিস্ট্রি ডাকযোগে প্রেরিত এক পৃষ্টার রিপোর্টের ব্যাখ্যা দিয়ে পাঁচ পৃষ্টার একটি প্রতিবাদ লিপি দিয়েছেন। ওই প্রতিবাদ লিপিতে অপ্রাসঙ্গিক বেশ কিছু কাগজপত্র সংযোজন করেছেন। একাধিকবার একই শব্দ ও বাক্য ব্যবহার করে প্রতিবাদ লিপিতে পুরো সংবাদটি মানহানিকর, ক্ষতিসাধনকারী, মিথ্যা ভিত্তিহীন সংবাদ বলে উল্লেখ করা হয়। সেই সাথে আইনজীবি হামিদুর রশিদ চৌধুরীর মক্কেল সোহাগ খাঁ (সোহাগ তালুকদার) এর মানহানি, সামাজিক, মানসিক ও আর্থিকভাবে অপূরণীয় ক্ষতি হয়েছে বলে দাবি করা হয়।

বৃহত্তর পাঠক কিংবা ভিজিটরদের প্রকৃত তথ্য বোঝার সুবিধার্থে প্রকাশিত সংবাদ এবং অবিকল প্রতিবাদটি্র ছবি নিম্নে উপস্থাপন করা হলো।

দৈনিক তৃতীয় মাত্রা পত্রিকার সাংবাদিক রানা সাত্তারকে প্রাণ নাশের হুমকি

নিজেস্ব প্রতিবেদক: চট্টগ্রামের সাংবাদিক রানা সাত্তার(৩৩)কে প্রাণনাশের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তিনি গতকাল মঙ্গলবার আনোয়ারা থানায় অভিযোগ করেন।

তিনি বর্তমানে ” দৈনিক তৃতীয় মাত্রা”(আনোয়ারা) ও “সাহারা টেলিভিশন” (চট্টগ্রাম ব্যুরো চিফ) হিসাবে দুটি সংবাদ মাধ্যমে কর্মরত আছেন। তাকে বহুদিন যাবৎ একটি সংঘবদ্ধ চক্র তার সম্মানহানিকর লিখালিখি,ফোনে হুমকি,গভীর রাতে বাড়িতে হুমকিসহ ও তার পরিবারের অর্থ সম্পদ আত্ত্বসাতের পায়তারা চালিয়ে যাচ্ছে।

রানা সাত্তার বলেন, সোহাগ খাঁ নামের কুড়িয়ে পাওয়া এক ছেলেকে আমার বাবা আশ্রয় দিয়ে বড় করে তোলেন।পরে সেই ছেলে বারশত ইউনিয়নের বোয়ালিয়া ওয়াহেদ পাড়া থেকে বিয়ে করেন।আমার বাবা (মরহুম আবদুস সালাম) কে বাবা ডেকে মন জয় করে নেন সে।পরে তার মা মেরী বেগম নিজেকে স্ত্রী দাবি করেন।পালিত সন্তানটিকেও লেলিয়ে দিয়ে বাবা বলে সম্বোধন করে এবং পরে সুকৌশলে তারা আমার বাবার অবসরের সকল পাওনা ও এককালীন ২৮ লক্ষ টাকাসহ,ব্যাংক নমিনি,অফিসের সকল নমিনি ও তার ব্যাবহারিক জিনিসপত্রসহ স্থাবর-অস্থাবর হাতিয়ে নেয় তার মা ও সোহাগ।এক পর্যায়ে,আমার বাবার মৃত্যুর পর তাদের যাবতীয় মুখোশ খুলে যায়।তখন তাদের পরিচয় মিলে মেরী বেগম আগে বিয়ে হয় চান খাঁ নামক এক ডাকাত সর্দারের সাথে।সেই ঘরে সোহাগ খাঁর জন্ম হয়।যেহেতু সরকারি চাকুরির সুবাদে আমার বাবা ও আমি দীর্ঘদিন বিভিন্ন জেলায় ব্যাচেলর ছিলাম।ঠিক তেমনি বরিশালে থাকা অবস্থায় মেরি বেগম সোহাগ খাঁ কে নিয়ে আমাদের বাসায় রান্না করে দিতে আসতো।তখন বহুবার সোহাগ খাঁ এর বাবা চান খাঁ আমার বাবাকে বহুবার শাররীক নির্যাতন চালিয়েছিল।সর্বশেষ তাদের হাতেই বিনা চিকিৎসায় আমার বাবা মারা যায়।যদিও তার অবসরের বড় অংকের একটি টাকা ছিল কিন্তু তারা মা-ছেলে পুরাটাই আত্ত্বসাত করে ফেলে।যার ফলে তারা আর ভাল হাসপাতালে চিকিৎসা করায়নি।

এইসব কিছু নিয়ে আমার বাবার মৃত্যুর ৪১ দিন পর ১৩ ফেব্রুয়ারি ২০১৭ সালে একটি ঘরোয়া বৈঠক হয়। তখন সোহাগ ও তার মাকে নিয়ে বিভিন্ন সমস্যা সমাধান নিয়ে কথা উঠলে তারা সেখান থেকে ছলচাতুরীর আশ্রয় নিয়ে পালিয়ে যায় ২০১৭ সালে।তবে পালিয়ে তারা তাতে ক্ষান্ত হননি।বিগত চার বছর ধরে তার শশুরবাড়ির লোকজন ও দুই শ্যালক শওকত(৩০) ও হাসমত (২৭) কে বরাবরই লেলিয়ে দেয়া হয় আমার পিছনে।আমার বাবা মারা যাওয়ার পর থেকে তারা বহুবার বিভিন্ন অপকৌশল, অপপ্রচার, মিথ্যা,ভিত্তিহীন,বানোয়াট সোস্যাল মিডিয়াতে লিখালিখিসহ প্রাণ নাশের হুমকি দেন।তারা গভীর রাতে বাড়িতে গিয়ে হুমকি ও আমার বৃদ্ধা মা ও ভাবির সাথে অশোভনীয় আচরন ও আশালীন ভয়ভীতি দেখাতে থাকে।তারা জোরালো কন্ঠে বলে আসেন বিভিন্ন কৌশলে বিভিন্নভাবে এমনভাবে ফাঁসাবেন আমাকে যেন আমার মায়ের ছেলে হারানো কষ্টে রাস্তায় নামতে হয়।তারা এক পর্যায়ে আমার সাংবাদিকতা পেশাকে কেন্দ্র করে আজে-বাজে লিখতে থাকেন।এহেন অবস্থায় আমি আইনের  দ্বারস্থ হই।বর্তমানে আমি নিজের নিরাপত্তাহীনতায় ভুগছি।

সাংবাদিককে হত্যার হুমকি দেওয়ার ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন চট্টগ্রাম সাংবাদিক ফোরামের সভাপতি শিব্বির আহমেদ ওসমান। তিনি দ্রুত হুমকি দাতাদের শনাক্ত করে আইনের আওতায় আনার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান।

আনোয়ারা থানার দায়িত্বরত পুলিশ অফিসার বলেন, এ ঘটনায় সাংবাদিক রানা সাত্তার নিরাপত্তা চেয়ে একটি অভিযোগ করেছেন। অভিযোগটি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

 

অবিকল প্রতিবাদ লিপি

প্রতিবেদকের বক্তব্য

প্রতিবাদপত্রে প্রতিবেদককে দায়ী না করা রহস্যজনক। যেকোনো প্রতিবেদনে প্রতিবেদকই মূল ব্যক্তি। কিন্তু এই প্রতিবাদে সম্পাদককে দায়ী করে প্রতিবাদ দেওয়া শৃংখলা বহির্ভূত হয়েছে। সম্পাদককে দায়ী করার আগে প্রতিবেদক ও বার্তা সম্পাদককে এই বিষয়ে অবহিত করা নিয়ম। যা এই প্রতিবাদে লঙ্ঘিত হয়েছে। প্রতিবেদনটি দুটো জিডির আলোকে তৈরী করা হয়েছে। ওই জিডির মধ্যেই প্রতিবেদনের সকল তথ্য রক্ষিত আছে। বলা প্রয়োজন, বাংলাপোস্টবিডিডটকম ছাড়াও দেশের আরো ২৩ টি অনলাইন পোর্টালে ও সংবাদপত্রে জিডির আলোকে উপোরক্ত সংবাদটি প্রকাশিত হয়েছে। জানতে ইচ্ছা হয় ওইসব পোর্টাল ও সংবাদপত্রেও এইরকম শৃংখলা বহির্ভূত প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে?  এই সংবাদ প্রকাশের পর সংবাদ সংক্রান্ত ও সোহাগ খাঁ পরবর্তীতে সোহাগ তালুকদারের অজানা অনেক তথ্য এই প্রতিবেদকের হস্তগত হয়েছে। যার তদন্ত অব্যাহত আছে।

             যেসব অনলাইন পোর্টাল ও সংবাদপত্রে সংবাদটি পাবলিশ হয়েছে

১)২১শে আগষ্ট-২০২০ -দৈনিক সাংগুতে-“আনোয়ারায় সাংবাদিক রানা সাত্তার কে প্রান নাশের হুমকির অভিযোগ

২) —“দৈনিক দেশ বার্তা” -সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি

৩)২৪/৮/২০-muslimvoice24.com-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

৪)২৬/৮/২০- জয় বাংলা টিভি২৪-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

৫)১৯/০৮/২০-সকালের বার্তা-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

৬)——AKBanglaTv–সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

৭)২০/৮০২০–kornofuliTv–সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

৮)২০/০৮/২০–desentv24.com–

৯)২০/৮/২০–স্বাধীন টিভি-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

১০)২০/০৮/২০–ctgtribune.com-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

১১)২০/০৮/২০–news24ctg –সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

১২)২১/৮–saharatelevision.com–সাহারা টেলিভিশন চট্টগ্রাম ব্যুরো চিপ সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি

১৩)–২১/৮/২০–সংকল্প –সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

১৪)২১/৮/২০–চাটগার সংবাদ –সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

১৫)২৪/৮/২০–সিটিজি সংবাদ-

১৬)২০ /৮/২০–প্রবাস মেলা(probasmela.com)

১৭)২২/৮//২০–হ্রদয়ে চট্টগ্রাম

১৮)২২/০৮/২০–deshbidesh24.com-গণমাধ্যমকর্মী মেরে ফেলার হুমকি,থানায় অভিযোগ

১৯)২০/৮/২০–ctgbangla.tv-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

২০) ২/০৯/২০২০-উচ্চকণ্ঠ (ucchakontha.com)-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

২১) ২/০৯/২০২০-abhijug.com-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

২২)২১/৮/২০–Bmfnews.com-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

২৩)২০/৮/২০-somoyerbatayon.com-সাংবাদিক রানা সাত্তারকে প্রান নাশের হুমকি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply