বাংলাদেশ, রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ঐতিহ্যবাহী তালের পায়েসের সহজ রেসিপি

তাল অত্যন্ত পুষ্টিকর এটি ফল। তাল কচি এবং পাকা দুই অবস্থায় খাওয়া যায়। মানব শরীরের বিভিন্ন রোগপ্রতিরোধে এই ফলের অবদান রয়েছে। দেশের উত্তরাঞ্চলে তালের পায়েস বেশ প্রসিদ্ধ। আর তালের পিঠার সুখ্যাতি তো রয়েছেই।

পুষ্টিগুণ বিবেচনা করে পাকা তালে রয়েছে খাদ্যশক্তি, জলীয় পদার্থ, প্রোটিন বা আমিষ, চর্বি, শর্করা, ফাইবার বা আঁশ। মিনারেল বা খনিজ লবণের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফসফর ও আয়রন। আর এতে কয়েক প্রকারের ভিটামিন রয়েছে। এরমধ্যে ভিটামিন-বি এখানে বেশি পরিমাণে আছে। এছাড়াও এই ফলে ভিটামিন-সি আছে ৫ মিলিগ্রাম।

শ্রাবণের এই সময়টাতে গ্রামের প্রায় সব বাড়িতেই তাল মেলে। তালের বড়া, তালের ক্ষীর নিশ্চয়ই প্রতি বছর আপনি খেয়ে থাকেন। এ বছর একটু ব্যতিক্রমী পায়েস যদি হয় তালের তা হলে তো ভোজনরসিকদের জন্য তা হবে বেশ মজাদার। শিখে নিন তালের পায়েসের রেসিপি।

উপকরণ

পায়েসের চাল: ২৫০ গ্রাম

ঘন করে জ্বাল দেওয়া দুধ: আধ লিটার

ঘন করে জ্বাল দেওয়া তালের রস: ৫ চামচ

চিনি: পরিমাণ মতো

কাজু, কিসমিস

ঘি

কনডেন্স মিল্ক: ৫ চামচ

প্রণালি

একটি পাত্রে ঘি দিয়ে পায়েসের চাল অল্প ভেজে দুধ দিয়ে ফুটিয়ে নিন। অন্য একটি পাত্রে বাকি দুধ, তালের রস, চিনি দিয়ে ভাল ভাবে মিশিয়ে ফুটিয়ে রাখা চাল দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে কনডেন্স মিল্ক, কাজু, কিসমিস দিয়ে নামিয়ে নিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।সবটুকু পড়তে ক্লিক 

 

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply