বাংলাদেশ, রবিবার, ১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

অরক্ষিত বঙ্গোপসাগরে ফাঁড় নিয়ে চাঁদাবাজি ও দখলবাজি প্রকৃত মৎস্যজীবিরা বেকার হয়ে পড়ছে

পতেঙ্গায় ফোরকানের দখলবাজ বাহিনীর কর্মকান্ডে দলের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

 পতেঙ্গা প্রতিনিধি

বঙ্গোপসাগর উপকূলে মাছ ধরার জায়গা নিয়ে দলাদলি, চাদাঁবাজি ও দখলবাজরা বেপরোয়া হয়ে উঠছে।প্রকৃত ও নিরহ মৎস্যজীবিরা বেকার হয়ে পড়ছে।মৎস্যজীবিদের পূর্ব থেকে দখলে নেয়া মাছ ধরার ফাঁড় কিংবা জায়গা দখলবাজী করে প্রভাবশালী একটি চক্র প্রকৃত মৎস্যজীবিদের উচ্ছেদ করার ভয়াবহ অভিযোগ মিলছে।এ নিয়ে স্হানীয়ভাবে শালিস, থানায় ও আদালতে মামলা ও জিডিও রয়েছে।কেউ বিচার পাচ্ছে আবার কেউ কেউ সুবিচার না পেয়ে হয়রাণীর শিকার হয়ে জীবন যাপন করছে।আমাদের অনুসন্ধানী টিম ও বিভিন্ন নির্ভরযোগ্যসুত্রে এসব খবর পাওয়া গেছে।

সুত্রমতে, পতেঙ্গার আখতারুজ্জামানের ছেলে ফোরকান ও তার বাহিনীর বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেছে।জানা গেছে, ওই ফোরকান স্হানীয় সরকার দলীয় লোক।এই ফোরকান দীর্ঘদিন ধরে মৎস্য কাজে জড়িত নাঈম উদ্দিনকে তার ফাঁড় থেকে জোরপূর্বক উচ্ছেদ করে দিয়েছে।নাঈম উদ্দিনের জায়গা ও খুঁটি নোয়াখালীর নবী মাঝিকে ভাড়া দিয়েছে।এখন নাঈম উদ্দিন ফাঁড় হারিয়ে বিপুল কর্জ টাকার ঝুঁকি নিয়ে ফাঁড় ফেরত পাবার আশায় পাগলের মতো হয়ে গেছে। এই নাঈম উদ্দিন আনোয়ারা উপজেলার গহিরা গ্রামের মৌলভী সাহাব উদ্দিনের ছেলে।তাকে পতেঙ্গায় এলাকায় মারধর করবেও লিখিতভাবে ফাঁড় দাবী না করার অঙ্গীকার নামা নেবে এইরকম কথা বলে বেড়াচ্ছে ফোরকানের পোষ্য বাহিনী। নিজামের গাড়ী নেবে ও মাদক দিয়ে পুলিশে ধরিয়ে দেবে এই বলে ফোরকান বাহিনী এলাকায় বলে বেড়াচ্ছে।ফোরকান কোন মৎস্যজীবি নয় ও  সাগরে তার কোন ফাঁড়ও নেই।

এই বিষয়ে মুঠোফোনে ২৭ আগষ্ট ফোরকান থেকে এই প্রতিবেদক জানতে চাইলে তিনি বলেন, জাল বিষয়ে আমি কিছু জানি না। গত ৪ বছর ধরে আমিই এখানে ফাঁড় চালাচ্ছি।ফাঁড়টি নাঈমের শালা থেকে আমি কিনে নিয়েছি।

জানা গেছে, নাঈম উদ্দিনের আরেক ভাই নিজাম উদ্দিন কাঠগর টু সী বীচ এলাকায় ভাড়া চালিত গাড়ী চালিয়ে জীবন নিবার্হ করে থাকে।হালে নিজাম উদ্দিনকে হুমকি দিচ্ছে তার ভাই নাঈম উদ্দিনকে হাজির করার জন্য।এ যেন মগের মুল্লুক চলছে পতেঙ্গায়। বর্তমানে নাঈম উদ্দিন ফাঁড়, জাল ও খুঁটি ফেরত চাই আর নিজাম উদ্দিন চাই গাড়ী চালিয়ে জীবিকা নির্বাহ করতে ।এই দুই ভাই বৈধ উপায়ে পরিশ্রম করে জীবন নিবার্হ করতে চাই।চাই এইজন্য প্রশাসনিক সহযোগিতা।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply