১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১১:২৫/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ১১:২৫ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক বানাচ্ছে রাশিয়া

     

রাশিয়ার সেনাবাহিনীর জন্য ২০ টন ওজনের বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক তৈরি করবে বিশ্ববিখ্যাত বন্দুক নির্মাণকারী সংস্থা কালাশনিকভ। একইসঙ্গে যুদ্ধের ময়দানে শত্রুপক্ষকে ভয় দেখাতে যুদ্ধে ব্যবহার উপযোগী সাত টন ওজনের বিশাল রোবট গাড়িও তৈরি করবে সংস্থাটি।

কালাশনিকভ সংস্থাটির দাবি, এটাই বিশ্বের সবচেয়ে বড় রোবট ট্যাংক হতে চলেছে।

এরইমধ্যে এ ট্যাংক তৈরির কাজ চলছে। একেবারে গোপনে তৈরি হচ্ছে এ ট্যাংক। মনে করা হচ্ছে খুব শিগগিরই রোবট ট্যাংক প্রকাশ্যে আসবে। জানা গেছে, এই ট্যাংক সম্পূর্ণভাবে চলবে চালক ছাড়া। সমরাস্ত্রেও সুসজ্জিত থাকবে ট্যাংকটি।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস-এ প্রকাশিত খবর অনুযায়ী, ট্যাংকে মেশিনগান এবং ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র থাকবে। দূর থেকে নিয়ন্ত্রিত এ ট্যাংক যুদ্ধে যাওয়া সেনাদের সহযোগিতা করবে। অবশ্য এ সম্পর্কে বিস্তারিত কোনো বিবরণ এখনো প্রকাশ করা হয়নি।

নিরাপত্তার কারণেই বিশ্বের সব থেকে বড় রোবট ট্যাংকের বিষয়ে আর কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, এটি মার্কিন সেনাবাহিনীর আট চাকার সাঁজোয়া যান এম-১১২৬ স্ট্রাইকার আইসিভির সমমানের হবে।

অবশ্য বিশালদেহী এ রোবট ট্যাংকের পূর্বসূরি হল কালাশনিকভের তৈরি বিএএস-গ১জি-সোরাতনিক। এতে একটি মেশিনগান, একটি ভারি মেশিনগান, গ্রেনেড লাঞ্চার এবং তিন মাইল পাল্লার ৮টি কোরনেট গাইডেড ক্ষেপণাস্ত্র বসানো আছে।

এটি সর্বোচ্চ ঘণ্টায় ২৫ মাইল বেগে চলতে পারে। একে-৪৭ অ্যাসাল্ট রাইফেল তৈরির মাধ্যমে বিশ্বখ্যাতি অর্জন করে কালাশনিকভ।সবটুকু পড়তে ক্লিক করুন

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply