বাংলাদেশ, শনিবার, ৮ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘খোয়াই’ নদীর তীরে মানুষরে জীবন যাত্রা  নিয়ে তরুণ নির্মাতা সৈকতের প্রামাণ্য চলচ্চিত্র

 
হবিগঞ্জ প্রতিনিধি 
 আবহমান কাল ধরে হবিগঞ্জ শহরের বুক চিরে বয়ে চলা খোয়াই নদী নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করছেন তরুণ নির্মাতা এস এইচ সৈকত। চলচ্চিত্রটিতে উঠে আসবে খোয়াইয়ের উৎপত্তি, নামকরণ, বয়ে চলা পথ, শেষ সীমানা, গতিপথ পরিবর্তনের ইতিহাস ও খোয়াই কেন্দ্রিক দুপাড়ের মানুষের জীবন যাত্রার গল্প। ইতিমধ্যে নির্মাতার নিজস্ব নির্মাণ প্রতিষ্ঠান আবর্তন ভিজুয়াল ফ্যাক্টরি থেকে চলচ্চটির একটি টিজার মুক্তি পেয়েছে।
উক্ত চলচ্চিত্র বিষয়ে জানতে চাইলে এস এইচ সৈকত শব্দকথাকে জানান- “শত শত বছর ধরে খোয়াই হবিগঞ্জের মানুষের জীবনের সাথে মিশে আছে। কিন্তু আমরা অনেকেরই নদীটির উৎপত্তি, নামকরণ, গতিপথ পরিবর্তনের ইতিহাস অজানা। এই প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণের উদ্দেশ্যই নদীটির ইতিহাস, বিস্তারিত তথ্য সকলকে জানানো। বিশেষ করে চলচ্চিত্রটিতে তুলে ধরা হবে কিভাবে নদীটির গতিপথ পরিবর্তন করে শহরের বাইরে নিয়ে আসা হয়, নদীটি কোথা থেকে উৎপত্তি হয়ে কোথায় গিয়ে শেষ এবং নদীকে ঘিরে দুপাশের মানুষের জীবন ও জীবিকার গল্প।”
নির্মাতা আরো জানান, সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের প্রথম সাপ্তাহে মুক্তি পাবে চলচ্চিত্রটি।
সম্প্রতি নাসির উদ্দিন আহমেদ শাওনের গল্পে পুরাতন খোয়াই নিয়ে এস এইচ সৈকতের নির্মাণ করা ‘রিসাইকেল’ চলচ্চিত্রটি বিশ্ব পরিবেশ দিবসে মুক্তির পর ব্যাপক আলোচনা তৈরি করেছে, উক্ত চলচ্চিত্রে উঠে এসেছে পুরাতন খোয়াইয়ের দূষণ।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply