বাংলাদেশ, সোমবার, ১০ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশের দ্বি-বার্ষিক সাধারণ পরিষদ সভা  ১১ জুলাই সকাল ১১টায় বায়তুশ শরফ কেন্দ্রীয় জামে মসজিদে সংগঠনের সহ সভাপতি ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যাঞ্জেলর প্রফেসর ড. আহসান উল্লাহ (আহসান সাইয়্যিদ) এর সভাপতিত্বে এবং বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীর উদ্বোধনী বক্তব্য ও মাসিক দ্বীন-দুনিয়ার সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ জাফর উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ সাতকানিয়া-লোহাগাড়া থেকে নির্বাচিত জাতীয় সংসদ
সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী। অনুষ্ঠানে আসন গ্রহণ করেন বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবা অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মুহাম্মদ শহিদুল ইসলাম। বিগত বছরের কার্যবিবরণী পাঠ করেন সহ সভাপতি আলহাজ্ব ইদ্রিস মিয়া। জরুরী সভার কার্যবিরণী পাঠ করেন অধ্যাপক জামাল উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মুহাম্মদ মামুনুর রশীদ নূরী। উপস্থিত ছিলেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ প্রফেসর ড. মাওলানা সাইয়েদ মুহাম্মদ আবু নোমান, হযরত মাওলানা আবদুল জব্বার (রহ) এর কনিষ্ঠ জামাতা মারসা গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব মর্তুজা সিদ্দিকী, মরহুম পীর সাহেবের পুত্র মাওলানা সালাহ উদ্দিন বেলাল, আলহাজ্ব নুরুল ইসলাম, মাওলানা আবুল হায়াত মো: তারেক, অধ্যাপক একরামুল হক আজাদ ও শাহজাদা আবদুল কাইয়ুম, হাফেজ মুহাম্মদ আমান উল্লাহ, সাইফুল আলম, নজরুল ইসলাম, এস এম সাজ্জাদ হোসাইন, মাওলানা আবুল কালাম আজাদ ও হাফেজ মফিজ উদ্দিন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন এমপি বলেন, বায়তুশ শরফের সাথে আমার আত্মার সম্পর্ক। কোরআনের উদ্ধৃতি দিয়ে বলেন, রসুল (স:) এর জীবন পর্যালোচনা করলে ইহসান ও তাজকিয়ার বর্ণনা পাওয়া যায়। বায়তুশ শরফের তিনজন রূহানী আধ্যাত্মিক সাধক হলেন শাহসূফী মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ), শাহসূফী মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রহ) ও শাহসূফী মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন (রহ)। তাদের জীবন পর্যালোচনা করলে দেখি সমুদ্রের মতো গভীর এবং উদার। সূর্যের মতো উজ্জ্বল নক্ষত্র ও সুসম বন্টনকারী, মাটির মতো ধৈর্য্যশীল। বায়তুশ শরফের বর্তমান পীর আল্লামা আবদুল হাই নদভীও তাদের মতো একজন বড় মাপের আলেম ও সমাজ সংস্কারক এবং গবেষক। তাঁর সকল কার্যক্রমে দরবারের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। বায়তুশ শরফের পীর আল্লামা আবদুল হাই নদভী বলেন, আনজুমনে ইত্তেহাদের কাজকে সারাদেশে ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করতে হবে। সমাজ সেবা, সমাজ সংস্কার, মানবতার সেবাই সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।
শেষে উপস্থিত সকল সদস্যদের কন্ঠভোটে ২০২০-২০২৩ সেশনের জন্য বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীকে সভাপতি এবং আলহাজ্ব ইদ্রিস মিয়াকে (চেয়ারম্যান) সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। পীর ছাহেব আনজুমনে ইত্তেহাদের ২১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিও গঠন করেন। মোনাজাত ও তাবারুক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply