অক্টোবর ২১, ২০২১ ৯:০৩ অপরাহ্ণ

নতুন উদ্যমে কানেকটিকাটে বাফস-এর সাংগঠনিক কার্যক্রম শুরু

 নিউ ইয়র্ক প্রতিনিধি

 

 

 

 

প্রবাসে দেশের সংস্কৃতির চর্চাকে অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডস সোসাইটি (বাফস)-কে ঢেলে সাজানো হচ্ছে। সামাজিক সংগঠন হিসেবে ইতোমধ্যে অঙ্গরাজ্য কর্তৃপক্ষের কাছ থেকে নিবন্ধন পেয়েছে বাফস। বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারির ফলে বাফস-এর কর্মসূচি স্থগিত রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলেই নতুন কর্মসূচি ঘোষনা করবেন বলে বাফসের কর্মকর্তারা জানান।
কানেকটিকাটের বৃষ্টল, টরিংটোন, লিচফিল্ড, নিউ বৃটেন, সাউথিংটন, ওয়াটারবুরি ও নাগাটাক এলাকায় বসবাসকারী ৫০জন প্রবাসী বাংলাদেশি যুবক মিলে ২৫ ডিসেম্বর ২০১৫ সালে এ সংগঠনটি তৈরি করেছিলেন। সংগঠনের মূল উদ্দেশ্য প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মের কাছে দেশের সংস্কৃতির চর্চাসহ ঐতিহ্য তুলে ধরা।
ইতোমধ্যে কানেকটিকাট প্রবাসীদের অংশগ্রহণে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানসহ জাতীয় বিশেষ দিবস উদযাপনে বিভিন্ন সিটির মেয়র,কাউন্সিলরসহ বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি ছিল বেশ প্রশংসিত।
বাফসের কর্মকর্তা জানান ২০১৮ সাল থেকে প্রবাসে বেড়ে ওঠা ছেলেমেয়েদের ধর্মীয় শিক্ষা লাভের জন্য ইসলামী শিক্ষা সেন্টার চালু ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২০১৯ সালে
সকল সদস্যের মতামতের ভিত্তিতে ১৭ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি গঠিত হয়।
প্রয়োজনে পরিচালনা পরিষদকে ঢেলে সাজানো হবে। গত ৬ জুন ভার্চুয়াল আয়োজনে এক সভায় কর্মকর্তারা উল্লেখ করেন এ সংগঠনটির নিবন্ধন কাজ শেষ হবার পর সকল সদস্যেরদের মাঝে নতুন উদ্দীপনার সৃষ্টি হয়েছে। বর্তমান ও ভবিষ্যতে কানেকটিকাট প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন দুর্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে জানান বাফস এর কর্মকর্তারা। একই সাথে সংগঠনের কর্যকরী পরিষদের সদস্যবৃন্দ ঘোষণা দেন যে, বাফস কারও প্রতিদ্বন্দ্বি সংগঠন নয়, এটি একটি বন্ধু সংগঠন। সবাইকে সাথে নিয়ে কাজ করবে বাফস।

শেয়ার করুনঃ

Leave a Reply