বাংলাদেশ, সোমবার, ১৩ জুলাই, ২০২০, ২৯ আষাঢ়, ১৪২৭

এসএসসিতে চট্টগ্রামের সেরা ১০ স্কুল

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ শিক্ষার্থী পাস করে সেরার তালিকায় জায়গা করে নিয়েছে নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। প্রতিবার যেখানে শতভাগ পাস এবং জিপিএ-৫ প্রাপ্তিতে সেরার তালিকায় চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থাকত। এবার শতভাগ পাসের তালিকা থেকে ছিটকে গিয়ে জায়গা করে দিয়েছে নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়কে। তবে জিপিএ-৫ এর দিকে সেরা তালিকায় নিজেদের আসন অক্ষুন্ন রেখেছে কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীরা।

রোববার (৩১ মে) প্রকাশিত ফলাফল বিশ্লেষণে এসব তথ্য জানা যায়।

ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, শতভাগ পাস নিশ্চিত করে সেরা দশের তালিকায় চট্টগ্রামের যেসব স্কুল রয়েছে, তাদের মধ্যে প্রথম স্থানে নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। তাদের মোট ৪৬৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৩০৩ জন।

বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৪৬২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে, শতভাগ পাস করে জিপিএ-৫ পেয়েছে ২৮৪ জন।

সরকারি মুসলিম হাই স্কুল থেকে ৪৪২ জন পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করে তৃতীয় অবস্থানে রয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৩৫৪ জন।

ডা. খাস্তগীর উচ্চ বিদ্যালয় থেকে এবারের পরীক্ষায় অংশ নেয় ৩৪০ জন পরীক্ষার্থী। শতভাগ পাস নিশ্চিত করে সেরার তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে। জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন।

সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয় থেকে ২১৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। শতভাগ পরীক্ষার্থী পাস করে সেরা পঞ্চম অবস্থানে রয়েছে এ স্কুলটি। জিপিএ-৫ পেয়েছে ১০৫ জন।

চিটাগাং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের ২১০ জন পরীক্ষার্থী অংশ নেয় এবারে পরীক্ষায়। শতভাগ নিশ্চিত করে তারা রয়েছে ষষ্ঠ অবস্থানে। জিপিএ-৫ পেয়েছে ১৫৪ জন।

ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের ১৮৩ জন পরীক্ষার্থী অংশ নেয় পরীক্ষায়। শতভাগ নিশ্চিত করে তারা রয়েছে সপ্তম অবস্থানে। জিপিএ-৫ পেয়েছে ১৫৬ জন পরীক্ষার্থী।

এদিকে, মিরসরাইয়ের জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়ের ১৮০ জন পরীক্ষার্থী অংশ নেয়। শতভাগ পাশ করে সেরা তালিকায় অষ্টম অবস্থানে এসেছে উপজেলার এই স্কুলটি। জিপিএ-৫ পেয়েছে ৮৭ জন পরীক্ষার্থী।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৭৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস করে তারা রয়েছে নবমস্থানে। জিপিএ-৫ পেয়েছে ১০৯ জন পরীক্ষার্থী।

সেরা দশম তালিকায় রয়েছে সিলভার বেলস গার্লস হাই স্কুল। তাদের ১৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। শতভাগ পাস করে জিপিএ-৫ পেয়েছে ১২১ জন পরীক্ষার্থী।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply