বাংলাদেশ, সোমবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

দেশের খ্যাতিবান আধ্যাত্মিক ব্যাক্তিত্ব বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দীনের ইন্তেকাল

বায়তুশ শরফের পীর বাহরুল উলুম শাহ মাওলানা কুতুব উদ্দিন ইন্তেকাল করেছেন। (ইন্নাল্লিাহি…রাজিউন)। আজ  ২০মে বুধবার দুপুর আড়াইটায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কয়েকদিন আগে অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেট্রোপলিটন হসপিটালে ভর্তি করা হয়।

অবস্থার অবনতি হলে মঙ্গলবার রাতে এয়ার এম্বুল্যান্সযোগে তাঁকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার নাতি জিয়াউদ্দিন সাহাল। সাহাল জানান,  বিকাল ২.৩০ মিনিটে তার দাদা ইন্তেকাল করেন। তবে হসপিটাল কর্তৃপক্ষ এই ঘোষণা দেয় বিকাল চারটার পরে।

১৯৩৮ সালে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগরের সুুফি মিয়াজি পাড়ায় জন্মগ্রহণ করেন ক্ষণজন্মা এই আধ্যাত্মিক পুরুষ। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও ৬ কন্যা সন্তানের জনক।

তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান। মাওলানা কুতুব উদ্দিন দক্ষিণ চট্টগ্রামের শীর্ষস্থানীয় দ্বিনি শিক্ষা প্রতিষ্ঠান চুনতী হাকিমিয়া কামিল (অনার্স-মাস্টার্স) মাদ্রাসার প্রধান পৃষ্ঠপোষক। এ ছাড়া বায়তুশ শরফের অধীনে দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত অসংখ্য মাদ্রাসা, মসজিদ, দাতব্য চিকিৎসালয়, এতিম খানা ও বিভিন্ন প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক ছিলেন তিনি।

পীর সাহেবের ইন্তেকালে চট্টগ্রামের আলেম সমাজসহ সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply