বাংলাদেশ, শুক্রবার, ১০ই জুলাই, ২০২০ ইং, ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

করোনাকালে ১৫৩০ পরিবারের পাশে আলীকদম স্টুডেন্টস ফোরাম

 

প্রশান্ত দে, আলীকদম প্রতিনিধি

করোনা দুর্যোগের মধ্যে অসহায় দরিদ্র ও দুস্থ পরিবারের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে ‘আলীকদম স্টুডেন্টস ফোরাম’ নামে পরিচিত স্বেচ্ছাসেবী সংগঠন।সংগঠন পক্ষ থেকে খাদ্য সংকটে থাকা পরিবারকে করোনা পরিস্থিতির পর থেকে নিয়মিত খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। দেশে করোনা ভাইরাসের কারনে যতদিন লকডাউন থাকবে তাদের কর্মসূচি অব্যাহত থাকবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

করোনা পরিস্থিতিতে খাদ্য সংকটে পড়েছে আলীকদম উপজেলার একতৃতীয়াংশ মানুষ। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে ”আলীকদম স্টুডেন্টস ফোরাম ‘ এ পর্যন্ত দুই দফায় খাদ্যপণ্য বিতরণ করে।

উপজেলার চারটি ইউনিয়নের মধ্যে তিনটি ইউনিয়নে নিয়মিত ১৫৩০টি পরিবারকে এই সহায়তা দেওয়া হয়। অন্যদিকে ৪নং কুরুকপাতা ইউনিয়ন র্দূগম ও পাহাড়ি রাস্তায় যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় আংশিক সহায়তা প্রদান করা হয়। গত ২৪ মার্চ প্রথম দফায় সংগঠনটি জন সচেতনতা মুলক লিফলেট,সাবান ও হ্যন্ডসেনিটাইজার বিতরণ করে। দ্বিতীয় দফায় প্রতিটি পরিবারকে গত ২৮ মার্চ থেকে পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি আলু, আধা কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ ও ৫০০ গ্রাম তেল এবং সাবান দেওয়া হয়।

গত ২৫ এপ্রিল তৃতীয় দফায় রমজান উপলক্ষে আবারো পাঁচ কেজি চাল, এক কেজি ছুলা,এক কেজি মুড়ি, এক কেজি ডাল, এক কেজি আলু, আধা কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ, একটি সাবান ও ৫০০ গ্রাম সয়াবিন তেল প্রতিটি পরিবারকে একই পরিমাণ নিত্যপণ্য সরবরাহ করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ বন্ধ না হওয়া পর্যন্ত এই সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংগঠটি। দৈনিক পূর্বদেশ প্রতিনিধি মোঃ শাহ আলমকে সংগঠনের মূখ্যপাত্র মোঃ ইয়াকুব জানান, আলীকদম উপজেলার তিনটি ইউনিয়নে আমাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। । নতুন করে আরো এক মাসের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এই এক মাসে সংগঠনের তালিকাভুক্ত প্রতিটি পরিবারকে ১৫ দিন পর পর শুকনো খাবার দেওয়া হবে।
এদিকে সংগঠনের আরেক মুখপাত্র সাইফুল ইসলাম বলেন, করোনাভাইরাস যত দ্রুতগতিতে ছড়াচ্ছে, তার থেকেও দ্রুত গতিতে আমাদের সহমর্মিতা, সহযোগিতা ও সচেতনতা ছড়াতে হবে। তবেই অদৃশ্য শত্রুকে প্রতিহত করা সম্ভব হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। আমরা চতুর্থ ধাপে ফান্ড সংগ্রহ করছি।

সংগঠনটির কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছে আলীকদম সেনা জোন কমান্ডার লে.কর্ণেল সাইফ শামীম । তিনি বলেন আলীকদম উপজেলা প্রশাসন লগডাউন ঘোষণার পর থেকে মাঠ পর্যায়ে কাজ করছে ‘আলীকদম স্টুডেন্টস ফোরাম। সেনা জোনের পক্ষ থেকে তাদের ত্রাণ সরবরাহ করে দেয়া হয় । এ ছাড়াও তাদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে আলীকদম সেনা জোন।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply